• রবিবার, অক্টোবর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০০ রাত

ঐক্যফ্রন্টের ঐক্য ধরে রাখতে তথ্যমন্ত্রীর অনুরোধ

  • প্রকাশিত ১০:১৫ রাত জুন ১৬, ২০১৯
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

'১০ বছরে মানুষের ক্রয়ক্ষমতা আড়াইগুন বৃদ্ধি পেয়েছে' 

বিএনপি ও গণফোরামসহ কয়েকটি রাজনৈতিক দলের জোট জাতীয় ঐক্যফ্রন্টকে তাদের ঐক্য ধরে রাখার অনুরোধ জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। রবিবার সচিবালয়ে বাজেট বিষয়ে গণফোরাম সভাপতি ড. কামালের বক্তব্যের জবাবে তথ্যমন্ত্রী একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, "গণফোরাম সভাপতিকে (ড. কামাল) আমি অনুরোধ জানাবো তাদের নিজেদের যে ঐক্য, সেটি ধরে রাখার জন্য। ঐক্যফ্রন্ট থেকে অনেকে চলে যাওয়ার ঘোষণা দিয়েছেন। তারা যেখানে নিজেদের ঐক্য ধরে রাখার জন্য হিমশিম খাচ্ছে, সেখানে কিভাবে সরকারের বিরুদ্ধে আন্দোলন করবে সেটি বোধগম্য নয়"।

প্রস্তাবিত বাজেট নিয়ে বিএনপি ও সেন্টার ফর পলিসি ডায়ালগসহ (সিপিডি) অন্যদের সমালোচনার জবাবে মন্ত্রী বলেন, "গত ১০ বছর বাজেট দেয়ার পর তারা সমালোচনা করছে, তারা কয়েকটি গৎবাঁধা সমালোচনা করে। তিনটি বিষয় তারা বার বার বলে, বাজেট উচ্চাভিলাষী, বাস্তবায়নযোগ্য নয়, গরীব মানুষের কল্যাণ বয়ে আনবে না"।

"বাজেট ঘোষণার পরপর এসব গৎবাঁধা কথা থাকবেই। দশ বছরে মাথাপিছু আয় সাড়ে তিনগুন বৃদ্ধি পেয়েছে। মানুষের ক্রয়ক্ষমতা আড়াইগুন বৃদ্ধি পেয়েছে। প্রতিবার ভুল বাজেট দিলে এমন উন্নয়ন কিভাবে হলো," প্রশ্ন রাখেন ড. হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী বলেন, "রাষ্ট্রের স্বপ্ন থাকতে হয়, সেজন্য উচ্চাভিলাষী বাজেট দিতে হয়। বিএনপি সিপিডি এমনভাবে সমালোচনা করে, তাতে মনে হয় তারা সমালোচনার জন্য গবেষণা করে। বিশ্ব ব্যাংক বলছে বাংলাদেশ এগিয়েছে। তাদের চেয়ে কি সিপিডির গবেষণা বেশি ভালো?"

বাজেট নিয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নার ‘ফোর টোয়েন্টি’ মন্তব্য প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, "মান্না দীর্ঘদিন ছাত্র রাজনীতি করেছেন, তার কাছে এমন অশোভন বক্তব্য কখনো আশা করিনি। সমালোচনার মধ্যেও ভদ্রতা থাকতে হয়। অবশ্যই সবকিছুর সমালোচনা থাকবে"।

"কিন্তু তিনি যে ভাষায় সমালোচনা করেছেন, আমি প্রার্থনা করবো বার বার দল বদলের জন্য তাকে (মান্না) যেন মানুষ ফোর টোয়েন্টি রাজনীতিবীদ না ভাবে, সেটি আমার প্রার্থনা এবং কামনা", যোগ করেন মন্ত্রী।