• বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৮ রাত

আগরতলা বিমানবন্দরের জন্য ভারতকে জমি দেওয়ার বিপক্ষে বিএনপি

  • প্রকাশিত ০৭:৫৯ রাত আগস্ট ১৯, ২০১৯
ফখরুল
বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর পর রাজধানীর চন্দ্রিমা উদ্যানে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ইউএনবি

জমি দিতে রাজি হওয়ার প্রশ্নই নেই। আমাদের দেশের জমি অন্য কাউকে দেওয়ার কোনো কারণ নেই

আগরতলা বিমানবন্দর সম্প্রসারণের জন্য বাংলাদেশের জমি ভারতকে দেওয়ার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

সোমবার (১৯ আগস্ট) জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংগঠনের নেতা-কর্মীদের নিয়ে রাজধানীতে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের কবরে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের এ কথা বলেন ফখরুল।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, “এ বিষয়ে পত্রিকায় খবর এসেছে। এই খবর আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি।”

তিনি আরো বলেন, “বাংলাদেশ সরকার এখন পর্যন্ত এটাতে রাজি হয়নি। জমি দিতে রাজি হওয়ার প্রশ্নই নেই। আমাদের দেশের জমি অন্য কাউকে দেওয়ার কোনো কারণ নেই।”

গণমাধ্যমের খবর অনুযায়ী আগরতলা বিমানবন্দর সম্প্রসারণ করতে বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ায় জমি চেয়েছে ভারত। কিন্তু এ বিষয়ে দেশটি কোনো প্রস্তাবনা দেয়নি।

ফখরুল বলেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের বাংলাদেশ সফরে তিস্তার পানি বন্টনসহ অমীমাংসিত বিষয়গুলো সমাধান হওয়ার ব্যাপারে তাদের দল ‘আশাবাদী’ নয়।

মির্জা ফখরুল বলেন, “আমরা গত ১০-১২ বছরে শুনলাম এই আওয়ামী লীগ সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক সুউচ্চ পর্যায়ে আছে, খুব ভালো পর্যায়ে আছে। কিন্তু এখন পর্যন্ত আমাদের তিস্তা নদীর পানির ন্যায্য হিস্যা আমরা পাইনি। সীমান্তে হত্যা বন্ধ হয়নি, আমাদের বাণিজ্যে যে ঘাটতি রয়েছে সেটাকে পূরণ করবার কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।”

বিএনপি নেতা বলেন, “বাংলাদেশের সাথে ভারতের কোনো সমস্যারই সমাধান হয়নি। যেটা হয়েছে ভারতের সমস্যাগুলোর সমাধান হয়েছে। সে জন্যই আমরা খুব একটা আশাবাদী হতে পারছি না।”

প্রসঙ্গত, সোমবার (১৯ আগস্ট) রাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের ঢাকায় পৌঁছার কথা রয়েছে।