• মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:৩৯ রাত

মির্জা ফখরুল: উদ্যোগের অভাবে রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারেনি সরকার

  • প্রকাশিত ১০:০৬ রাত সেপ্টেম্বর ৪, ২০১৯
মির্জা ফখরুল ইসলাম আলমগীর
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

‘তাহলে এই দুই বছর কী করলো সরকার? একবারও কি রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন ও ভারতে গেছে? বা জাতিসংঘে গিয়ে কোনো রকম চেষ্টা করেছে? আমরা সেটা দেখিনি’

রোহিঙ্গা ইস্যুতের ভারত ও চীন বাংলাদেশের সঙ্গে নেই বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, “সরকারের উদ্যোগের অভাবে রোহিঙ্গাদের মিয়ানমারে পাঠানো সম্ভব হয়নি।”

বুধবার (৪ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবে উত্তরাঞ্চল ছাত্র ফোরাম আয়োজিত এক আলোচনায় সভায় তিনি এসব কথা বলেন। খবর বাংলা ট্রিবিউনের। 

মির্জা ফখরুল বলেন, “আমরা ভেবেছিলাম, পশ্চিমারা বোধহয় সরকারের সঙ্গে কিছুটা আছে। দেখি তারাও সেরকম আর নেই। এমনকি জাপানও মিয়ানমারের পক্ষে। তাহলে এই দুইবছর কী করলো সরকার? একবারও কি রোহিঙ্গা সমস্যা সমাধানে চীন ও ভারতে গেছে? বা জাতিসংঘে গিয়ে কোনো রকম চেষ্টা করেছে? আমরা সেটা দেখিনি।”

আওয়ামী লীগকে প্রতারক সংগঠন মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, “আওয়ামী লীগ তত্ত্বাবধায়ক সরকার নিয়ে এসেছিল। যখনই ক্ষমতায় গেছে, তখনই তত্ত্বাবধায়ক সরকার বাতিল করে দিয়েছে। এরা প্রতারণা করে।”

মির্জা ফখরুল বলেন, “খালেদা জিয়াসহ সব নেতাকর্মীর নামে থাকা মামলা প্রত্যাহার করতে হবে। একইসঙ্গে এই নির্বাচনের ফল বাতিল করে দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠন করতে হবে।”

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু, যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল, জাতীয় নির্বাহী কমিটির সহ-প্রচার সম্পাদক আমিরুল ইসলাম খান আলীম, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস প্রমুখ।