• রবিবার, অক্টোবর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ রাত

আখাউড়ায় ছাত্রলীগে পদ পেতে দিতে হবে লিখিত পরীক্ষা

  • প্রকাশিত ০৯:৫২ রাত সেপ্টেম্বর ১৮, ২০১৯
বাংলাদেশ ছাত্রলীগ

লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে সৃজনশীল পদ্ধতিতে। আগামী ১৫ দিনের মধ্যে পরীক্ষার সময়সূচী জানিয়ে দেওয়া হবে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলায় তৃণমূল পর্যায়ে ছয়টি ইউনিটের সম্মেলনের প্রস্তুতি শুরু করছে ছাত্রলীগ। ওইসব ইউনিটে পদপ্রত্যাশীদেরকে বসতে হবে পরীক্ষার হলে। লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েই তাদেরকে নেতা হতে হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনের সংসদ সদস্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হকের নির্দেশনা অনুযায়ী ছাত্রলীগের প্রত্যেক কর্মীকে বঙ্গবন্ধু সর্ম্পকে জানতে হবে। সেজন্য তাদেরকে ‘কারাগারের রোজনামচা’ ও ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ বই দু’টি পড়তে হবে। শুধু পড়াই নয়, এবিষয়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল নেতা হওয়ার সুযোগ মিলবে। 

মন্ত্রীর এনির্দেশনা তৃণমূলের নেতা-কর্মীদের মাঝে পৌঁছে দিয়েছেন উপজেলার শীর্ষ নেতারা। বিষয়টি নেতা-কর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি করেছে।

উপজেলা ছাত্রলীগ সূত্র জানায়, পাঁচটি ইউনিয়ন ও জংশন শাখা সম্মেলনের প্রস্তুতি হিসেবে সভাপতি ও সম্পাদক পদপ্রত্যাশীরা ফরম কেনা শুরু করেছেন। ফরম সংগ্রহের সময় তাদেরকে জানিয়ে দেওয়া হচ্ছে পরীক্ষার বিষয়টি। একইসঙ্গে প্রত্যেকের ছাত্রত্ব নিশ্চিত হয়েই নেতৃত্ব বাছাই করা হবে। ইতোমধ্যেই ৫১টি ফরম বেচাকেনা হয়েছে। ফরম বিক্রি চলবে বুধবার (১৮ সেপ্টেম্বর) মধ্যরাত পর্যন্ত।

এবিষয়ে আখাউড়া মনিয়ন্দ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি পদপ্রার্থী মশিউর রহমান বুধবার সন্ধ্যায় ঢাকা ট্রিবিউনকে বলেন, ‘‘নির্ধারিত বই দু’টি পড়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাও নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশনা অনেকেই পালন করছিল না। এমন নির্দেশনার জন্য আইনমন্ত্রী ও আখাউড়া ছাত্রলীগের শীর্ষ নেতৃবৃন্দকে ধন্যবাদ জানাই।’’

তিনি মনে করেন, সম্মেলনকে কেন্দ্র করে ছাত্রলীগের নেতারা বইটি পড়ার সুযোগ পাবেন। এতে করে দেশ ও বঙ্গবন্ধু সম্পর্কে আরও ভালোভাবে জানা সম্ভব।

আখাউড়া উপজেলা ছাত্রলীগের বর্তমান সাধারণ সম্পাদক মো. শাখাওয়াত হোসেন নয়ন জানান, নেতৃত্ব বাছাইয়ের জন্য পরীক্ষা পদ্ধতি এবং সিলেবাস হিসেবে জাতির পিতার আত্মজীবনীমূলক গ্রন্থ পড়ার বিষয়টি যোগ্য নেতৃত্ব বাছাইয়ে অগ্রণী ভূমিকা পালন করবে।

জানা যায়, লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে সৃজনশীল পদ্ধতিতে। আগামী ১৫ দিনের মধ্যে পরীক্ষার সময়সূচী জানিয়ে দেওয়া হবে। লিখিত ও মৌখিক মিলিয়ে মোট ৬০ নম্বরের পরীক্ষা হতে পারে। স্বচ্ছতার জন্য কঠোর পদ্ধতি অবলম্বন করা হবে বলে জানিয়েছে উপজেলা ছাত্রলীগের শীর্ষ নেতৃত্ব। সারাদেশেই নেতৃত্ব বাছাইয়ে এমন পদ্ধতি নেওয়া উচিত বলে মনে করেন নেতারা।

বুধবার ফরম বিক্রির শেষ দিনে রাত পৌনে ৯টা পর্যন্ত সভাপতি পদে ৩৩ জন ও সাধারণ সম্পাদক পদে ১৮ জন প্রার্থী ফরম কিনেছেন।