• সোমবার, অক্টোবর ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩৩ রাত

কাদের: খালেদা জামিন পাবেন কিনা সেটা আদালতের বিষয়

  • প্রকাশিত ০৫:০৭ সন্ধ্যা অক্টোবর ২, ২০১৯
ওবায়দুল কাদের
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ফাইল ছবি।

‘বিএনপি আন্দোলনের মাধ্যমে বিস্ফোরণ সৃষ্টি করে যদি খালেদা জিয়াকে মুক্ত করতে পারে, করুক। তবে, বাস্তবে আন্দোলনের চিত্র দেখছি না। আন্দোলনের কথা বলেও তাদের কোন ছোট ঢেউও দেখলাম না’

বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার জামিনের বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেছেন, “তিনি (খালেদা) জামিন পাবেন কিনা সেটা আদালতের বিষয়।”

বুধবার (২ অক্টোবর) সচিবালয়ে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে কাদের এসব কথা বলেন।

“খালেদা জিয়ার সঙ্গে আমাদের কোন শত্রুতা নেই,” উল্লেখ করে তিনি বলেন, “তিনি যদি জামিন পান ও চিকিৎসকরা যদি মনে করেন তার বিদেশে গিয়ে চিকিৎসা করা দরকার সেটা তারা (বিএনপি) বলতে পারেন। চিকিৎসকের পরামর্শ থাকলে তখন সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তারা জামিন আবেদন করলে পক্ষ-বিপক্ষ আলোচনা হবে। জামিন চাওয়ার মতো মামলায় সেই সুবিধা আছে কিনা সেটি দেখতে হবে। সরকারের এখানে কিছু করার নেই। সবকিছুই এখন ‘যদির’ মধ্যে আটকে আছে।”

দুর্নীতির দুই মামলায় সাজাপ্রাপ্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া গত বছরের ফেব্রুয়ারি থেকে কারাবন্দি রয়েছেন। গত ১ এপ্রিল থেকে তিনি বঙ্গবন্ধু শেষ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

সাংবাদিকদের কাদের বলেন, “বিএনপি এমপি হারুন-অর রশিদ আমার সঙ্গে দেখা করে খালেদা জিয়ার জামিনের বিষয়ে কথা বলেছেন। তিনি তাদের দলের অভিপ্রায়ের কথা বলেছেন, খালেদা জিয়াকে জামিন দিলে তিনি বিদেশে চিকিৎসার জন্য যাবেন।”

ওবায়দুল কাদের বলেন, “দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত খালেদা জিয়া জামিন পেলে যে উন্নত চিকিৎসার জন্য বিদেশে যেতে চান সে বিষয়টি প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে।” তিনি বলেছেন, “এটা (খালেদার জামিন) আদালতের বিষয়। আদালতে জামিন না হলে আমি কিভাবে করব।”

দলের প্রধানের কারামুক্তির জন্য বিএনপির আন্দোলন প্রসঙ্গে তিনি বলেন, “বিএনপি ভেতরে ভেতরে খালেদার মুক্তির জন্য সহযোগিতা চাইলেও বাইরে তাদের বক্তব্য শুরু হচ্ছে আন্দোলন করে তাকে মুক্ত করার। আমি মনে করি তারা আন্দোলন করুক। তারা আন্দোলনের মাধ্যমে বিস্ফোরণ সৃষ্টি করে যদি তাকে মুক্ত করতে পারে, করুক।”

“তবে বাস্তবে আন্দোলনের চিত্র দেখছি না। আন্দোলনের কথা বলেও তাদের কোন ছোট ঢেউও দেখলাম না। তারা এতো বড় দল, আন্দোলন করে তারা সরকার হটাক,” যোগ করেন কাদের।