• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

‘স্পাইডার-ম্যান’ ডি ভিলিয়ার্স

  • প্রকাশিত ০২:৩৬ দুপুর মে ১৯, ২০১৮
‘স্পাইডার-ম্যান’ ডি ভিলিয়ার্স
ভিলিয়ার্সের অবিশ্বাস্য সেই ক্যাচ।

তার প্রশংসা সবসময়ই ঝরে বিরাট কোহলির কণ্ঠে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর সতীর্থের অসাধারণ কিছু মুহূর্তের সাক্ষী হয়েছেন যে সামনে থেকেই। বৃহস্পতিবার রাতে আরেকবার এবি ডি ভিলিয়ার্সের জাদুতে মুগ্ধ ভারতীয় অধিনায়ক। অবিশ্বাস্য এক ক্যাচ নেওয়া প্রোটিয়া তারকাকে তিনিই ডাকছেন ‘স্পাইডার-ম্যান’ নামে।

‘একজন স্বাভাবিক মানুষ হয়ে আপনি এটা করতে পারবেন না’- এক হাতে নেওয়া ডি ভিলিয়ার্সের ক্যাচটি সম্পর্কে মন্তব্য কোহলির। বৃহস্পতিবার সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে ডিপ মিডউইকেটে অ্যালেক্স হেলসের যে ক্যাচটি নিয়েছেন প্রোটিয়া ব্যাটসম্যান, তা সত্যিই দেখার মতো।

মাধ্যাকর্ষণ শক্তিও হার মেনেছে ডি ভিলিয়ার্সের ক্যাচটিতে। মঈন আলীর বলে হেলসের হাঁকানো শটটি ছক্কা হয়ে যাবে বলেই মনে হচ্ছিল, কিন্তু দক্ষিণ আফ্রিকান তারকা সীমানার ঠিক কাছাকাছি জায়গা থেকে শূন্যে লাফিয়ে এক হাতে নিয়েছেন অসাধারণ ক্যাচ। তালুবন্দী করার পর আবার নিজের ভারসাম্য ঠিক রেখে ‘স্পোর্টিং’-এর বিষয়টিও ফুটিয়ে তুলেছেন তিনি। 

ডি ভিলিয়ার্সের ক্যাচটি দেখলে মনে হতে পারে হাই জাম্প করছেন তিনি। তবে কোহলির কাছে তা ‘স্পাইডার-ম্যান’-এর মতো ।

১৪ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে ডি ভিলিয়ার্সের কাছ থেকে এমন আরও অনেক স্মরণীয় মুহূর্ত দেখেছে ক্রিকেট বিশ্ব। যার কয়েকটির সাক্ষী কোহলি নিজেও। তবে আগের সবকিছুকে হয়তো ছাপিয়ে গেছেন এবার বেঙ্গালুরু ব্যাটসম্যান। তাই কোহলির কাছে তিনি ‘স্পাইডার-ম্যান’।

ডি ভিলিয়ার্সের প্রশংসা করেছেন তিনি এভাবে, ‘ভেবেছিলাম ছয় হয়ে যাবে, কিন্তু ও হাত প্রসারিত করে লাফ দিল, এরপর দারুণভাবে শরীরের ভারসাম্য রাখলো। এবি অবিশ্বাস্যভাবে সবকিছু করে, যদিও এখন আমি এসব দেখে অভ্যস্ত।’

সর্বকালের সেরা ফিল্ডার হিসেবে বিবেচনা করা হয় যাকে, সেই জন্টি রোডসও মুগ্ধ এই ক্যাচে, ‘ক্যাচের রিপ্লেটা একবার দেখুন, কী লাফটাই না দিয়েছে এবি ডি ভিলিয়ার্স।’ আইসিসি ওয়েবসাইট