• রবিবার, নভেম্বর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৮ রাত

‘কন্তে কোচ থাকলে বিশ্বকাপে খেলতো ইতালি’

  • প্রকাশিত ১০:২২ রাত জুন ৩০, ২০১৮
antonio-conte-.jpg
আন্তোনিও কন্তে। ছবিঃ সংগৃহীত

২.৫ মিলিয়ন ইউরো বেতন বেশি চেয়েছিলেন আন্তোনিও কন্তে, কিন্তু রাজি হননি কার্লো তাভেচ্চিও।

এইবারের বিশ্বকাপে নেই ইতালি। অবশ্য এই যন্ত্রণাটা হয়ত ভুলতে পারবেন না ইতালির ফুটবল ফেডারেশনের সভাপতি কার্লো তাভেচ্চিও। ইতালির দল সাঁজাতে ২.৫ মিলিয়ন ইউরো বেতন বেশি চেয়েছিলেন আন্তোনিও কন্তে, কিন্তু রাজি হননি কার্লো তাভেচ্চিও। তাইতো এখন  আক্ষেপটা তার অনেক বেশি। তার মতে, কন্তে কোচ থাকলে বিশ্বকাপে খেলতো আজ্জুরিরা।


কন্তের নেতৃত্বে ইউরোতে বেশ ভালো পারফর্মেন্স দেখিয়েছিল ইতালির খেলোয়াড়রা। যদিও স্পেনের বিপক্ষে হেরে কোয়ার্টার ফাইনালেই যাত্রা থেমে গিয়েছিল ইতালির। 

২০১৬ সালের ইউরোর আগেই কন্তে জানিয়েছিলেন, আজ্জুরির সাথে আর থাকছেন না তিনি। তবে, কন্তে থাকতে চেয়েছিলেন আজ্জুরিদের কোচ হিসেবে, তার জন্য ২.৫ মিলিয়ন ইউরো বাড়ানোর প্রস্তাব করেছিলেন ইতালি ফুটবল ফেডারেশনের কাছে।

তখনকার সভাপতি তাভেচ্চিও কান্তের প্রস্তাব গ্রহণ করেননি। দায়িত্ব তুলে দেন নতুন কোচ জিয়ান পিয়েরো ভেনতুরার হাতে, যিনি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ফুটবল মহাযজ্ঞে তুলতে ব্যর্থ হয়ে বরখাস্ত হন। তারপর তাভেচ্চিও নিজেও সরে দাঁড়ান দায়িত্ব থেকে। 

আক্ষেপ থাকে চাপা। তাইতো, ইতালি ফুটবলের ব্যর্থতা নিয়ে তাভেচ্চিও মুখ খুলেছেন। লা গাজেত্তা দেল্লো স্পোর্তের সঙ্গে জানিয়েছেন তার আক্ষেপ। তিনি জানন, ‘কন্তের চাওয়া ২.৫ মিলিয়ন ইউরো আমি দেইনি। অথচ তিনটি প্রীতি ম্যাচ খেললেই আমি এটা পেয়ে যেতাম। আন্তোনিও তখন ৪ মিলিয়ন ইউরো পেতো, আর ওর চাওয়া ছিল ৬.৫ মিলিয়ন ইউরো। ওটা দিলে সে আজ্জুরিদের সঙ্গে থাকতো, এবং আমরা এখন বিশ্বকাপ খেলতাম।’

সুইডেনের বিপক্ষে প্লে অফে হেরে স্বপ্নভঙ্গ হয় ইতালির। সেই সুইডিশরাই এখন ‘এফ’ গ্রুপের  চ্যাম্পিয়ন হয়ে নামতে যাচ্ছে নকআউট পর্বে।