• মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

টানা ৭ বারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন জোকোভিচ

  • প্রকাশিত ০৫:৪৭ সন্ধ্যা জানুয়ারী ২৭, ২০১৯
নোভাক জোকোভিচ
টানা ৭ বারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর জোকোভিচের উল্লাস। ছবি: রয়টার্স।

এই গ্র্যান্ডস্লাম জয়ের মাধ্যমে যেকোনো পুরুষ খেলোয়াড়ের থেকে বেশিবার অস্ট্রেলিয়ান ওপেন জেতার রেকর্ড গড়লেন নোভাক জোকোভিচ

ফাইনালে প্রতিপক্ষ সাবেক ওয়ার্ল্ড নাম্বার ওয়ান রাফায়েল নাদালকে ৬-৩, ৬-২, ৬-৩ সেটে দুমড়ে মুচড়ে দিয়ে টানা সপ্তমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন সার্বিয়ান তারকা নোভাক জোকোভিচ।

ফাইনালের আগে থেকেই অনেক উত্তাপ ছিল এই ফাইনালকে ঘিরে। কারণ এই দুই পুরনো প্রতিদ্বন্দ্বী নিজেদের মোকাবেলা করেছেন ৫৩বার। এর মধ্যে ৮ বারই কোননা কোন গ্র্যান্ডস্লামের ফাইনালে তারা মুখোমুখি হয়েছেন।

এর মধ্যে ২০১২ সালের অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল তো টেনিস ইতিহাসের সেরা ম্যাচ হিসেবে গণ্য করা হয়ে থাকে। ঐ ম্যাচটি ৬ ঘন্টা স্থায়ী হয়েছিল। ৫টি সেট খেলে ঐ ম্যাচে জয় তুলে নিয়েছিলেন জোকোভিচ।

তবে, এবারের ফাইনালে এসব উত্তাপের কণামাত্রও দেখা গেলোনা। অনেকটা একপেশে ভাবেই জিতলেন সার্বিয়ান এই তারকা।


সরাসরি সেটেই জিতে যান জোকোভিচ। প্রতিপক্ষ নাদাল প্রতিরোধ গড়তে পেরেছেন সামান্যই। জোকোভিচ যতটা না খেলেছেন তার থেকে বেশি সুযোগ দিয়েছেন নাদাল নিজেই। ফলে নিজের সেরা ফর্মে না থাকলেও ৩ সেটেই জয়ের দেখা পেয়ে যান জোকোভিচ।

এদিকে এই গ্র্যান্ডস্লাম জয়ের মাধ্যমে যেকোনো পুরুষ খেলোয়াড়ের থেকে বেশিবার অস্ট্রেলিয়ান ওপেন জেতার রেকর্ড গড়লেন নোভাক জোকোভিচ।

উল্লেখ্য, মাত্র ১ বছর আগেই চোটের কারণে পিছিয়ে পড়া জোকোভিচের বিশ্ব র‍্যাংকিং ছিল ১৪। তবে, ১ বছরের মধ্যে টানা ৩ টি গ্র্যান্ডস্লাম জিতে আবারো র‍্যাংকিংয়ে নিজের শীর্ষস্থান পুনরুদ্ধার করলেন জোকোভিচ। এটা ছিল তার ক্যারিয়ারের ১৫ তম গ্র্যান্ডস্লাম।