• শুক্রবার, এপ্রিল ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৩ রাত

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে বাংলাদেশে আসছে মেসির দল

  • প্রকাশিত ১১:৩২ সকাল এপ্রিল ১২, ২০১৯
মেসি
লিওনেল মেসি। ছবি- সংগৃহীত

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী পালনে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচীর অংশ হিসেবে এই চমক আনছে সরকার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালনে সরকার বছরব্যাপী বিভিন্ন কর্মসূচীর আয়োজন করবে। এজন্য ফুটবল জাদুকর লিওনেল মেসি ও তার আর্জেন্টিনা দলকে আবারও বাংলাদেশে আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই আগ্রহের কথা ইতোমধ্যে আর্জেন্টিনার রাষ্ট্রদূতকে জানানোও হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম এবং আর্জেন্টিনার নতুন রাষ্ট্রদূত ডেনিয়েল চোবুরু (দিল্লিভিত্তিক) এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আলোচনা করেছেন। বৈঠক শেষে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে আর্জেন্টিনা ফুটবল দলকে অভ্যর্থনা জানানোর জন্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী মুখিয়ে আছেন।

বৈঠকে তারা দুই দেশের বাণিজ্য সংক্রান্ত বিষয় নিয়েও আলোচনা করেন। দক্ষিণ আমেরিকার বাণিজ্য ব্লক মারকোসরের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করতে আগ্রহ প্রকাশ করে বাংলাদেশ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বাংলাদেশ ইতোমধ্যে তাদের আগ্রহের বিষয়টি চিঠির মাধ্যমে জানিয়েছেন যাতে বাংলাদেশের পণ্য আর্জেন্টিনা, ব্রাজিল, প্যারাগুয়ে ও চিলির বাজারে প্রবেশ করতে পারে। বর্তমানে আর্জেন্টিনা এই ব্লকের প্রেসিডেন্ট। আর্জেন্টিনার রাষ্ট্রদূত এই বিষয়ে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

দ্বিপক্ষীয় বাণিজ্যের বিষয়ে জোর দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী কৃষি ও কৃষিজাত পণ্যের ওপর আঞ্চলিক সেমিনার বা কর্মশালা আয়োজনের প্রস্তাব করেন। এছাড়া আসন্ন আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় উপ-মহাপরিচালক পদে বাংলাদেশের প্রার্থীর জন্য সমর্থন চাইলে আর্জেন্টিনার রাষ্ট্রদূত তা বিবেচনার আশ্বাস দেন।

উল্লেখ্য, এর আগে ২০১১ সালে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের আমন্ত্রণে ঢাকায় এসেছিল লিওনেল মেসিসহ আর্জেন্টিনার জাতীয় দল। সেবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক স্টেডিয়ামে নাইজেরিয়ার বিপক্ষে এক প্রীতি ম্যাচে অংশ নেন তারা। আর্জেন্টিনা জাতীয় দলের সেটিই প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র বাংলাদেশ সফর হয়ে আছে।