• রবিবার, জুন ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৭:২৬ রাত

মাশরাফি: মুশফিকের উপর দোষ চাপানো উচিৎ হবে না

  • প্রকাশিত ০১:৫১ দুপুর জুন ৬, ২০১৯
মাশরাফি বিন মর্তুজা
বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।ছবি : মোঃ মানিক/ ঢাকা ট্রিবিউন।

মাশরাফির মতে ব্যাটসম্যানদেরও আরও ভালো করা উচিৎ ছিল

মুশফিকের ভুলে কেন উইলিয়ামসনের রান আউট মিস করাকে ম্যাচের অন্যতম টার্নিং পয়েন্ট হিসেবে স্বীকার করলেও নিউজিল্যান্ডের বিপক্ষে হারের সম্পূর্ণ দায়ভার মুশফিকের উপর চাপানো উচিৎ হবেনা বলে মনে করেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা।

বুধবার ওভালে বিশ্বকাপে নিজেদের ২য় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে ২ উইকেটে হেরেছে বাংলাদেশ। ২৪৫ রানের লক্ষ্যে খেলতে নেমে ১০ ওভারের মধ্যেই দুই ওপেনারের উইকেট খুইয়ে চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। নিউজিল্যান্ডের ইনিংসের ১২ তম ওভারে বাংলাদেশের জন্য দারুণ সুযোগ আসে আবার। ক্রিজে তখন নিউজিল্যান্ডের সবচেয়ে অভিজ্ঞ দুই ব্যাটসম্যান রস টেইলর এবং কেন উইলিয়ামসন। ১ একটি রান নেওয়ার সময় দুই ব্যাটসম্যানের ভুল বোঝাবুঝির রান আউটের দারুণ সুযোগ পায় বাংলাদেশ। কেন উইলিয়ামসন ক্রিজে পৌঁছানোর অনেক আগেই উইকেটের বেল ফেলেন মুশফিক। তবে টিভি রিপ্লেতে দেখা যায় বল হাতে পৌঁছানোর আগেই কনুইয়ের ধাক্কায় বেল ফেলেছেন মুশফিক ফলে থার্ড আম্পায়ার কেন উইলিয়ামসনকে নট আউট ঘোষণা করেন।

এ বিষয়ে যখন ক্যাপ্টেন মাশরাফি জিজ্ঞেস করা হয় তিনি বলেন, এমন ভুল খেলায় হতেই পারে। এটা খেলারই একটা অংশ।

ম্যাশ বলেন, "এই মিসটা ম্যাচের টার্নিং পয়েন্ট। কারণ তখন উইলিয়ামসন এবং রস টেইলর দুজনেই উইকেটে সেট হয়ে গিয়েছিল। কিন্তু  মুশফিকের ওপর আমাদের চড়াও হওয়া উচিত হবে না। এটা যে কারও সাথেই হতে পারে। মনে হয় সে উইলিয়ামসনকে রান আউট করার জন্য সে একটু বেশিই সচেষ্ট হয়ে পড়েছিল। আসলে উইকেটের পেছনে থাকলে বোঝা যায় না বলটা সোজা স্ট্যাম্পের দিকে আসছে নাকি বাইরের দিকে যাচ্ছে। মুশফিক বলটা ধরতে চেয়েছিল। কিন্তু আগেই কনুই লেগে স্ট্যাম্প ভেঙে যায়। এরকম ভুল হতেই পারে। এজন্য তার ওপর চড়াও হওয়ার কিছু নেই"।

"ম্যাচের আরেকটা টার্নিং পয়েন্ট হলো যখন সাকিব আর মিঠুনের পার্টনারশিপটা ৪১ রানেই থেমে গেল। আমাদের ইনিংসের এই ছোট ছোট পার্টনারশিপগুলো যদি ৮০-১০০ রানের হতো তাহলে আমাদের স্কোরটা অন্যরকম হতে পারতো", যোগ করেন টাইগার অধিনায়ক।

উল্লেখ্য, ম্যাচের শেষ পর্যন্ত স্নায়ুক্ষয়ী লড়াই করে ৪৭.১ ওভারে ৮ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় কিউইরা। এটা বিশ্বকাপে তাদের ২য় ম্যাচে ২য় জয়।

শনিবার স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ।