• সোমবার, জুন ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৪৯ সন্ধ্যা

ফুটবল বিশ্বকাপের মূল বাছাইপর্বে উত্তীর্ণ বাংলাদেশ

  • প্রকাশিত ০৯:১৮ রাত জুন ১১, ২০১৯
বাংলাদেশ লাওস
বাংলাদেশ বনাম লাওস ম্যাচে বল দখলের লড়াই মেহেদি হাসান/ঢাকা ট্রিবিউন

বিশ্বকাপ ফুটবলের প্রাক বাছাইপর্ব থেকে মূল বাছাইপর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ।

ফিরতি লেগে লাওসের সঙ্গে ড্র করে বিশ্বকাপ ফুটবলের প্রাক বাছাইপর্ব থেকে মূল বাছাইপর্ব নিশ্চিত করেছে বাংলাদেশ। প্রথম পর্বে লাওসের মাঠে ১-০ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ।

এদিন বাংলাদেশের ফরোয়ার্ডরা সুযোগ কাজে লাগাতে পারলে খেলার ফলাফল ভিন্নরকম হতে পারত। তবে জয় না পেলেও ড্র করে ২০২২ সালের কাতার বিশ্বকাপের মূল বাছাইপর্বে উঠেছে বাংলাদেশ।

মঙ্গলবারের ম্যাচের দলে দু'টি পরিবর্তন আনেন বাংলাদেশ কোচ। আরিফুর রহমান ও মতিন মিয়ার বদলে সুযোগ দেওয়া হয় মামুনুল ইসলাম ও প্রথম পর্বে বদলি হিসেবে নেমে গোল করা রবিউল হাসানকে।

দ্বিতীয় পর্বে যেতে ড্র যথেষ্ট ছিল বাংলাদেশের জন্য। অন্যদিকে কমপক্ষে ২-১ গোলের জয় দরকার ছিল লাওসের। প্রথমার্ধে লাওসের খেলোয়াড়রা তেমন কোনো সমস্যায় ফেলতে পারেনি লাওসের আক্রমণভাগ।

তবে ম্যাচের অষ্টম মিনিটে জামাল ভূইয়ার ফ্রি-কিক প্রতিপক্ষের এক খেলোয়াড় হেডের পর বল গোলমুখ থেকে বেরিয়ে যাওয়ার আগে পা ছোঁয়াতে পারেননি ইয়াসিন খান।

২৫তম মিনিটে ইয়াসিনের অপরিণামদর্শী ব্যাক পাস বিপদে ফেলতে পারত বাংলাদেশকে। তবে দ্রুততার সাথে এবার দলকে বাঁচিয়ে নেন রানা। কাউন্টার অ্যাটাকে বিশ্বনাথ ঘোষের লম্বা করে বাড়ানো বল গোলরক্ষকের গায়ে লেগে পেয়ে যান জীবন। কিন্তু তিনিও গোল করতে সক্ষম হননি।

৩৭তম মিনিটে ভালো একটি সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। রবিউলের উঁচু করে বাড়ানো বল এগিয়ে আসা লাওস গোলরক্ষকের মাথার ওপর দিয়ে হেড দিতে গেলে ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায় বল।

এছাড়া দ্বিতীয়ার্ধে আরও কয়েকটি সুযোগ মিস করেন বাংলাদেশের ফরোয়ার্ডরা।