• বুধবার, অক্টোবর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ সকাল

পাকিস্তান-আফগানিস্তান খেলার সময় আন্তর্জাতিক সাহায্য চাইলো বালুচিস্তান!

  • প্রকাশিত ১০:২৪ রাত জুন ২৯, ২০১৯
বিমানে রাজনৈতিক বার্তা
পাকিস্তান-আফগানিস্তান খেলার সময় রাজনৈতিক বার্তা নিয়ে উড়ে যেতে দেখা যায় দু'টি বিমানকে। ছবি: সংগৃহীত।

ঘটনার তদন্তে নেমেছে আইসিসি

হেডিংলিতে খেলা চলছিল পাকিস্তান বনাম আফগানিস্তানের। হঠাৎই একটি বিশেষ রাজনৈতিক বার্তা নিয়ে আকাশে বিমান উড়তে দেখা গেল। বিশেষ এই বার্তাটি হলো 'জাস্টিস ফর বালুচিস্তান'। একটু পর আরেকটি বার্তাবাহী বিমান উড়তে দেখা যায়। এবারের বার্তাটি ছিল- 'হেল্প এন্ড ডিসঅ্যাপিয়ারেন্সেস ইন পাকিস্তান' অর্থাৎ 'পাকিস্তানে গুম বন্ধে সাহায্য করো'।

বিশ্বকাপের একটি গুরুত্বপূর্ণ খেলা এটি। কাজেই মাঠে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের কর্মীরা উপস্থিত ছিলেন। এই ঘটনাটি তাদের কারোরই চোখ এড়ায়নি। তবে, ব্যাপারটিকে ভালোভাবে নেয়নি আইসিসি।

এ প্রসঙ্গে আইসিসির একটি বিজ্ঞপ্তিতে বলা হয়, "এই ধরণের ঘটনা প্রতিরোধে আমরা স্থানীয় পুলিশের সাথে কাজ করে থাকি। হেডিংলির মাঠটি লিডস ব্রাডফোর্ড বিমানবন্দরে যাওয়ার যাত্রাপথে পড়ে।"

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, "বিশ্বকাপ চলাকালীন সময়ে এধরণের রাজনৈতিক বক্তব্যের প্রচার আমরা একদমই বরদাশত করবো না। আমরা ওয়েস্ট ইয়র্কশায়ার পুলিশের সাথে এ বিষয়ে কাজ করে এই ঘটনা কিভাবে ঘটলো তা জানার চেষ্টা করবো। একই সাথে ভবিষ্যতে যেন এরকম ঘটনা না ঘটে তা নিশ্চিত করার চেষ্টা করবো"।

এর আগে এজবাস্টন এবং লিডসে পাকিস্তানের আগের দুটি খেলায় 'খালিস্তানে'র সমর্থনে দর্শকদের স্লোগান দিতে এবং ব্যানার বহন করতে দেখা গেছে। উল্লেখ্য, খালিস্তান হলো আশির দশকে ভারত অধ্যুষিত পাঞ্জাবে শিখদের একটি রাজনৈতিক আন্দোলনের নাম। এ আন্দোলনের উদ্দেশ্য ছিল শিখদের জন্য আলাদা একটি স্বাধীন রাষ্ট্র-'খালিস্তান' প্রতিষ্ঠা করা।