• রবিবার, জুলাই ২১, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৫ দুপুর

যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ

  • প্রকাশিত ০৯:১৪ রাত জুলাই ১, ২০১৯
বাংলাদেশি সমর্থক
টনটনে বাংলাদেশি সমর্থকদের উল্লাস। ছবি: এএফপি

সাত ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন পয়েন্ট তালিকায় ছয় নম্বরে অবস্থান করছে।

চলতি বিশ্বকাপে রোববারের ম্যাচে ভারতের বিপক্ষে ইংল্যান্ডের জয় সমীকরণ কঠিন করে দিলেও এখনো সেমিফাইনালে যাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশের। তবে সে ক্ষেত্রে অনেক ‘যদি’ ও ‘কিন্তু’র ওপর নির্ভর করে থাকতে হবে।

সাত ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে বাংলাদেশ এখন পয়েন্ট তালিকায় ছয় নম্বরে অবস্থান করছে। মাশরাফি বিন মুর্তজার দল সামনে ভারত ও পাকিস্তানের বিপক্ষে আরও দুটি ম্যাচ খেলবে।

সেমিফাইনাল নিশ্চিত করতে হলে বাংলাদেশকে ১০ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে থাকা ইংল্যান্ড ও ৯ পয়েন্ট নিয়ে ৫ নম্বরে থাকা পাকিস্তানকে টপকাতে হবে। বাংলাদেশ সামনের দুটি ম্যাচেই জয় পেলে টাইগারদের পয়েন্ট হবে ১১। এ ক্ষেত্রে পরবর্তী ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডকে হারতে হবে।

চলমান বিশ্বকাপে একমাত্র দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। অপরদিকে ভারত, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড পয়েন্ট টেবিলের উপরের দিকে থাকলেও তাদের অবস্থান এখনো পাকাপোক্ত নয়।

সাত ম্যাচে ৫ জয়ের ফলে ১১ পয়েন্ট নিয়ে তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। কারও দিকে না তাকিয়ে সেমিফাইনাল নিশ্চিত করতে তাদের আরও একটি পয়েন্ট প্রয়োজন। ভারতের সামনে আরও দুটি ম্যাচ রয়েছে- বাংলাদেশ ও শ্রীলঙ্কার সাথে। দুটি ম্যাচে হারলে বাদ পড়ার শঙ্কা থাকবে তাদের। তবে সে সম্ভাবনা খুবই ক্ষীণ। অপরদিকে যদি দুটোতেই জয় পায়, তাহলে তাদের সেমিফাইনাল নিশ্চিত হলেও বাদ পড়ে যাবে বাংলাদেশ।

আট ম্যাচে ৫ জয়ে ১১ পয়েন্ট নিয়ে তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে নিউজিল্যান্ড। সেমিফাইনাল নিশ্চিত করতে তাদেরও আরও ১ পয়েন্ট প্রয়োজন। তবে কিউইদের সামনে আর মাত্র একটি ম্যাচ রয়েছে- ইংল্যান্ডের বিপক্ষে। স্বাগতিকদের কাছ হেরে গেলে তাদের ভারত ও পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের ফলের ওপর তাকিয়ে থাকতে হবে।

পয়েন্ট তালিকায় পাঁচে থাকা পাকিস্তানেরও সম্ভাবনা রয়েছে শেষ চারের লড়াইয়ে টিকে থাকার। সে ক্ষেত্রে আট ম্যাচে চার জয়ে ৯ পয়েন্ট পাওয়া পাকিস্তানের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয়ের বিকল্প নেই। সেই সাথে নিউজিল্যান্ডের বিপক্ষে হারতে হবে ইংল্যান্ডকে।

ইংল্যান্ড-ওয়েলস বিশ্বকাপের লিগ পর্বের শেষের দিকে এসে পয়েন্ট তালিকায় জটিলতা দেখা দিয়েছে। শেষ চারের নিশ্চয়তার মধ্যেও অনিশ্চিয়তা দেখা দিয়েছে ভারত, নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের। তাদের মধ্যে যে কাউকে হটিয়ে জায়গা পাওয়ার সম্ভাবনা রয়েছে বাংলাদেশ ও পাকিস্তানেরও।