• বুধবার, জুলাই ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১২:৪৪ রাত

বৃষ্টিতে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বাতিল হলে ফাইনালে যাবে কে?

  • প্রকাশিত ১২:৩৮ দুপুর জুলাই ৯, ২০১৯
বিশ্বকাপ
ছবি : ব্রিস্টল থেকে এমডি মানিক/ ঢাকা ট্রিবিউন

সেমিফাইনালের প্রথম ম্যাচে ম্যানচেস্টারে আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত।

২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালের যোগ্যতা অর্জন করেছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। সেমিফাইনালের প্রথম ম্যাচে ম্যানচেস্টারে আজ নিউজিল্যান্ডের মুখোমুখি হচ্ছে ভারত। আজকের ম্যাচে ভারতকেই এগিয়ে রাখছেন বিশেষজ্ঞরা। 

চলতি বিশ্বকাপে প্রথম পর্বে অনেক ম্যাচই বৃষ্টিতে বাতিল হয়েছে। সেক্ষেত্রে পয়েন্ট ভাগাভাগি হয়েছিল দুই দলের মধ্যে। কিন্তু সেমিফাইনালে পয়েন্ট ভাগের সুযোগ নেই। তাই আজকের ম্যাচটি বৃষ্টিতে বাতিল হলে কী হবে-এমন প্রশ্ন উঠেছে। তবে পরিসংখ্যান বলছে, বৃষ্টি ভারতের ফাইনালের পথকে আরও সুগম করবে। 

প্রথম পর্বে রিজার্ভ ডে রাখা না হলে সেমিফাইনাল, ফাইনালের রিজার্ভ রয়েছে। মঙ্গলবার যদি বৃষ্টির জন্য ভারত-নিউজিল্যান্ড ম্যাচ বাতিল হয় তাহলে বুধবার সেই ম্যাচ আবার অনুষ্ঠিত হবে। আর রিজার্ভ ডে-তেও যদি পরিস্থিতি না বদলায় এবং আবারও ম্যাচ বাতিল হয় তাহলে লিগ পর্বে ওই দুই দলের মধ্যে যার পয়েন্ট বেশি ছিল সে ফাইনালের যোগ্যতা অর্জন করবে। এই নিয়মে যদি ভারত-নিউজিল্যান্ড ম্যাচ মাঠে না গড়ায় তা হলে ফাইনালে পৌঁছে যাবে ভারত।

সেমিফাইনালে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যে ম্যাচটি হবে বার্মিংহ্যামের এজবাস্টনে। এই ম্যাচ ভেস্তে গেলে নিয়ম অনুযায়ী বেশি পয়েন্টে থাকা অস্ট্রেলিয়া চলে যাবে ফাইনালে। লিগ টেবিলে ভারতের পরই ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। 

১৪ জুলাই বিশ্বকাপের ফাইনালেরও রয়েছে রিজার্ভ ডে। যদিও এই ম্যাচ ভেস্তে গেলে পয়েন্টে হিসেব কোনও থাকছে না। সেখানে দুই দলকেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। যদি ম্যাচ ড্র হয়ে যায়, তা হলে সুপার ওভারের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।