• শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৬ রাত

ত্রুটি খুঁজে দেওয়ায় তরুণকে পুরস্কার দিলো গুগল

  • প্রকাশিত ০২:৫২ দুপুর মে ২৯, ২০১৮
evolving-google-identity-share-1527583873723.jpg

এই নিরাপত্তা ত্রুটি এতোই ভয়াবহ ছিল যে, এর সাহায্যে গুগলের ইন্টারনাল কমিউনিকেশন সিস্টেমকে পরিবর্তন করে দেওয়া যেত।

মারাত্মক একটি নিরাপত্তা ত্রুটি খুঁজে বের করায় উরুগুয়ের এক তরুণকে পুরস্কৃত করেছে গুগল। পুরস্কার হিসেবে এজিকুয়েল পেরেরা নামের ওই তরুণকে দেওয়া হয়েছে ৩৬ হাজার ডলার।

বাগ বাউন্টি হিসেবে তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে। বাগ বাউন্টি হলো কোনও সাইটে ত্রুটি খুঁজে বের করার একটি স্বীকৃতি। ব্যক্তিগতভাবে অনেকেই এ ধরনের পুরস্কার পেয়ে থাকেন।

এজিকুয়েল পেরেরা এটা নিয়ে পঞ্চমবারের মতো এমন স্বীকৃতি পেলেন। অবশ্য অন্যগুলোর চেয়ে এটা তার জন্য অনেক বেশি লাভজনক হয়েছে।

গেজেটস নাউয়ের প্রতিবেদনে বলা হয়েছে, এই নিরাপত্তা ত্রুটি এতোই ভয়াবহ ছিল যে, এর সাহায্যে গুগলের ইন্টারনাল কমিউনিকেশন সিস্টেমকে পরিবর্তন করে দেওয়া যেত। খুঁজে পাওয়া ত্রুটির গুরুত্ব অনুধাবন করেই গুগল তাকে পুরস্কৃত করেছে।

গুগলের ত্রুটি খুঁজে পাওয়া সম্পর্কে এজিকুয়েল পেরেরা বলেন, আমার খুব ভালো লাগছে। আনন্দ লাগছে এই ভেবে যে- আমি যা খুঁজে পেয়েছি তা খুবই গুরুত্বপূর্ণ।

অবশ্য এজিকুয়েল পেরেরা চলতি বছরের শুরুতে গুগলের এই ত্রুটি খুঁজে পান। কিন্তু নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে এতদিন এটা গোপন রাখা হয়েছিল। অবশেষে ত্রুটি সংশোধনের পর গুগলের পক্ষ থেকে ত্রুটি সম্পর্কিত তথ্য প্রকাশের অনুমতি পান পেরেরা। যে কারণে দীর্ঘদিন পর এ সপ্তাহে তথ্যটি প্রকাশ হলো।

পেরেরা ১০ বছর বয়স থেকে নিজের কম্পিউটার ব্যবহার শুরু করেন। ১১ বছর বয়সে প্রাথমিক প্রোগ্রামিং সম্পর্কিত ধারণা লাভ করেন। পরবর্তী বছরগুলোতে তিনি বিভিন্ন কোডিং ল্যাংগুয়েজ ও কৌশল শিখেছেন।


সূত্র: গেজেটস নাউ