• সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৩১ রাত

জরিমানার মুখে ফেসবুক

  • প্রকাশিত ০৮:৪৫ রাত জুলাই ১১, ২০১৮
s3-news-tmp-140656-s3-news-tmp-90538-911bdd6a7031265e7bf91a2c7fbf88c24069db7a-2x1-940-2x1-940-1531320280775.jpg
সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। ছবি: রয়টার্স

পাঁচ লাখ পাউন্ড জরিমানা গুণতে হতে পারে ফেসবুককে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুককে পাঁচ লাখ পাউন্ড জরিমানা করতে পারে যুক্তরাজ্যের তথ্য সুরক্ষাবিষয়ক পর্যবেক্ষক সংস্থা ইনফরমেশন কমিশনার্স অফিস (আইসিও)। তথ্য সুরক্ষা নিশ্চিত করতে না পারার অভিযোগে এই জরিমানার সম্মুখীন হতে পারে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা গেছে, এ ধরনের অপরাধে আর্থিক শাস্তির ক্ষেত্রে এটিই সর্বোচ্চ জরিমানা। আইসিও-এর বরাতে বিবিসি জানিয়েছে, ফেসবুক নিজ প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হয়েছে। লন্ডনভিত্তিক রাজনৈতিক পরামর্শদাতা প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালিটিকা (সিএ) অনৈতিকভাবে ফেসবুক ব্যবহারকারীদের যে তথ্য সংগ্রহ করেছিল, তা এখনও সম্পূর্ণরূপে মুছে ফেলা হয়নি।

এ কারণেই আইসিওর তরফ থেকে ফেসবুককে জরিমানা করা হতে পারে। তবে, শুধু ফেসবুক নয়, কেমব্রিজ অ্যানালিটিকার মূল প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক কমিউনিকেশন ল্যাবরেটরিজ ইলেকশনের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করতে পারে প্রতিষ্ঠানটি। আইসিও ঘোষণার প্রতিক্রিয়ায় ফেসবুকের তরফ থেকে জানানো হয়েছে, দ্রুতই এ ব্যাপারে যথাযথ পদক্ষেপ নেওয়া হবে।

উল্লেখ্য, কেমব্রিজ অ্যানালিটিকার সাবেক কর্মী ক্রিস্টোফার উইলির ফাঁস করা তথ্য থেকে জানা গেছে, অনুমতি ছাড়াই ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করেছে কেমব্রিজ অ্যানালিটিকা। আর নিজেদের প্রায় ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য বিনা অনুমতিতে তৃতীয় পক্ষের কাছে হস্তান্তর করেছিল ফেসবুক।