• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৫৪ সন্ধ্যা

দ্বিতীয় স্যাটেলাইটের জন্য স্লট চাইল বাংলাদেশ

  • প্রকাশিত ০১:০৩ দুপুর সেপ্টেম্বর ২৬, ২০১৮
বঙ্গবন্ধু স্যাটেলাইট
বঙ্গবন্ধু স্যাটেলাইট -১।

চলতি বছরে মহাকাশে দেশের প্রথম জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণের প্রেক্ষিতে এই উদ্যোগ নেওয়া হয়।

আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) কাছে  বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু-২’র জন্য মহাকাশে আরও চারটি স্লট চেয়েছে বাংলাদেশ। বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বিষয়টি নিশ্চিত করেছেন বলে খবর বাসসের।  

এসময় তিনি যথাযথ অরবিটাল স্লট পাওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে উল্লেখ করে বলেন, ‘আমরা ৬৯ ডিগ্রি পূর্ব, ৭৪ ডিগ্রি পূর্ব, ১০২ ডিগ্রি পূর্ব এবং ১০২ ডিগ্রি পূর্ব-এর জন্য আইটিইউর কাছে আবেদন করেছি’। 

বিসিএসসিএলের চেয়ারম্যান এসময় স্লট পাওয়ার ক্ষেত্রে জটিলতা সম্পর্কেও আলোকপাত করেন। তিনি বলেন, বাংলাদেশ শুধু আবেদন জমা দিয়েছে এবং এর মানে এই না যে, আমরা স্লটগুলো পেয়ে গেছি। কখনও কখনও স্লট বরাদ্দের জন্য অতিরিক্ত সময়ের প্রয়োজন হয় কারণ আবেদনসমূহের ওপর স্ক্রিনিং ও হিয়ারিং এবং অনেক দেশের আপত্তি নিষ্পত্তির পর আইটিইউ অরবিটাল স্লট বরাদ্দ দেয়’। 

এসময় বাংলাদেশের চাওয়া স্লটের জন্য অন্যান্য আরও দেশ আবেদন করেছে বলেও বিসিএসসিএল চেয়ারম্যান উল্লেখ করেন।  

উল্লেখ্য, চলতি বছরে মহাকাশে দেশের প্রথম জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর সফল উৎক্ষেপণের প্রেক্ষিতে এই উদ্যোগ নেওয়া হয়।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু-১ বর্তমানে মহাকাশের ১১৯.১ ডিগ্রি পূর্ব জিওস্টেশনারি স্লটে অবস্থান করছে। এটি সার্কভুক্ত দেশগুলসহ এশিয়া ও দক্ষিণ এশিয়ার কিছু দেশকে কাভার করে। যদিও, ইন্দোনেশিয়া, ফিলিপাইনভারত, শ্রীলঙ্কানেপাল ও ভুটানে এটির কাভারেজ শক্তিশালী হওয়ার কারণে এই ছয়টি দেশকে এ স্যাটেলাইট সংক্রান্ত বাণিজ্যের জন্য বিবেচনা করা হয়েছে। এছাড়াও, এই স্যাটেলাইটটির অপারেশনের মধ্যে রয়েছে টেলিভিশন চ্যানেলসমূহ, ভিস্যাট এবং নেটওয়ার্ক রিস্টোরেশন প্রভৃতির জন্য ডাইরেক্ট- টু- হোমসার্ভিস।     

সূত্র বাংলা ট্রিবিউন।