• শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০২:৫৫ দুপুর

নিরাপত্তা ত্রুটির শিকার পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারী!

  • প্রকাশিত ০১:১৭ রাত সেপ্টেম্বর ২৯, ২০১৮
Facebook
নিরাপত্তা ত্রুটির শিকার পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারী। ছবি: রয়টার্স

আক্রান্ত অ্যাকাউন্টগুলো শুক্রবার স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়ে গিয়েছিল।

ফেইসবুকের নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়েছেন হ্যাকাররা, আর এর খেসারত দিয়েছেন পাঁচ কোটি ফেইসবুক ব্যবহারকারী। সামাজিক যোগাযোগ মাধ্যমটিতে সম্প্রতি নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়ে পাঁচ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে অনধিকার প্রবেশের ঘটনা ঘটেছে।  

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ফেইসবুকের ‘ভিউ অ্যাজ’ ফিচারের নিরাপত্তা ত্রুটির সুযোগ নিয়ে বিশ্বব্যাপি ৫ কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্টে প্রবেশের সুযোগ পেয়েছিল হ্যাকাররা। বিষয়টি সম্পর্কে প্রতিষ্ঠানটি মঙ্গলবার থেকে জানলেও, এতোদিন কিছুই জানানো হয়নি ব্যবহারকারীদেরকে। 

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির ভাষ্য হচ্ছে, বিষয়টি সম্পর্কে জানা মাত্র তারা সেটি পুলিশকে জানিয়েছে।

ফেইসবুকের নিরাপত্তা প্রধান গাই রজেন জানিয়েছেন, নিরাপত্তা ত্রুটিটি ঠিক করা হয়েছে এবং সতর্কতা হিসেবে সব ফেইসবুক অ্যাকাউন্ট রিসেট করা হয়েছে। তবে বিশ্বের ঠিক কোন ৫ কোটি ব্যবহারকারী আক্রমণের শিকার হয়েছেন, সে বিষয়ে কোনো তথ্য জানাতে রাজি হয়নি সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বিবিসি জানিয়েছে, আক্রান্ত অ্যাকাউন্টগুলো শুক্রবার স্বয়ংক্রিয়ভাবে লগ আউট হয়ে গিয়েছিল এবং ব্যবহারকারীদের আবার লগ-ইন করতে হয়েছে। ফেইসবুকের তরফ থেকে জানানো হয়েছে, এর জন্য ব্যবহারকারীদের পাসওয়ার্ড পরিবর্তন করার প্রয়োজন পড়েনি।

এ প্রসঙ্গে প্রতিষ্ঠানটির তরফ থেকে ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়ে ফেইসবুকের নিরাপত্তা প্রধান রজেন বলেছেন, “বিষয়টি নিয়ে মাত্র তদন্ত শুরু করেছি। অ্যাকাউন্টগুলো অন্য কোনও কাজে ব্যবহার করা হয়েছিল কিনা সে বিষয়টি এখনও আমরা জানতে পারিনি। এমনকি এই হামলার সঙ্গে কে বা কারা জড়িত এবং কেন এটি করেছে, সে বিষয়গুলোও এখনও আমাদের অজানা।”

উল্লেখ্য, ফেইসবুক বর্তমানে মার্কিন আইন প্রণেতাদের নিশ্চিত করার চেষ্টা করছে যে তারা ব্যবহারকারীদের ডেটার নিরাপত্তা দিতে সক্ষম, ঠিক এমন একটি সময়েই এই ঘটনা ঘটেছে।