• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৭ রাত

নতুন রূপে ফিরছে ‘উইনঅ্যাম্প’

  • প্রকাশিত ০৯:২৪ রাত অক্টোবর ১৬, ২০১৮
Winamp
উইনঅ্যাম্প ব্যবহারকারীর সংখ্যা এখনও ১০ কোটি। ছবি: স্ক্রিনশট

‘যোগ হচ্ছে ক্লাউড, পডকাস্ট, স্ট্রিমিং রেডিও স্টেশন বা আপনার তৈরি পছন্দের কোনো প্লেলিস্ট’

২০১৯ সালে আবারও ফিরছে ২১ বছরের পুরোনো মিডিয়া প্লেয়ার উইনঅ্যাম্প। কিন্তু এবার আর শুধু ডেস্কটপ সফটওয়্যার হিসেবে নয়, উন্নত মোবাইল অ্যাপ হিসেবেও। সম্প্রতি টেকক্রাঞ্চের বরাত দিয়ে সংবাদটি সম্পর্কে নিশ্চিত করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেটের বরাতে জানা গেছে, উইনঅ্যাম্পের বর্তমান মালিকানাধীন প্রতিষ্ঠান রেডিওনমির প্রধান নির্বাহী আলেক্সান্ড্রা সাবানকিয়ান সংবাদটি সম্পর্কে নিশ্চিত করেছেন।

এ প্রসঙ্গে তিনি বলেছেন, “আগামী বছর সম্পূর্ণ নতুন একটি সংস্করণ নিয়ে আসা হবে, উইনঅ্যাম্প-এর সব বৈশিষ্ট্যই থাকবে এতে। চাইলে সংগ্রহে থাকা এমপিথ্রি তো শুনতেই পারবেন, পাশাপাশি যোগ হচ্ছে ক্লাউড, পডকাস্ট, স্ট্রিমিং রেডিও স্টেশন বা আপনার তৈরি পছন্দের কোনো প্লেলিস্ট।”

সিনেট জানিয়েছে, বর্তমানে উইনঅ্যাম্পের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ রয়েছে। কিন্তু নতুন উইনঅ্যাম্প অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস দুটি প্লাটফর্মেই ছাড়া হবে। এ ছাড়াও গুঞ্জন ছড়িয়েছে, উইনঅ্যাম্প ৬ নামে মিডিয়া প্লেয়ারটির নতুন একটি ডেস্কটপ সংস্করণের কাজ চলছে।

এদিকে টেকক্রাঞ্চ জানিয়েছে, এখন আর জনপ্রিয়তার শীর্ষে না থাকলেও, প্রতি মাসে উইনঅ্যাম্প ব্যবহারকারীর সংখ্যা বর্তমানে ১০ কোটি। যদিও অধিকাংশ ব্যবহারকারীই যুক্তরাষ্ট্রের বাইরের।

অন্যদিকে সিনেট জানিয়েছে, উইনঅ্যাম্পের নতুন সংস্করণ প্রসঙ্গে রেডিওনমির তাৎক্ষণিক কোনো মন্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি। প্রতিষ্ঠানটি ২০১৪ সালে এওএল-এর কাছ থেকে উইনঅ্যাম্প কিনে নিয়েছিল।