• সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৪ রাত

আইফোন ব্যবহার করায় গুণতে হলো জরিমানা

  • প্রকাশিত ০৫:৩০ সন্ধ্যা জানুয়ারী ৪, ২০১৯
আইফোন

ওই টুইটের সঙ্গে লেখা ছিল "টুইটারের আইফোন ভার্সন থেকে"

মার্কিন প্রতিষ্ঠান অ্যাপলের তৈরি আইফোন ব্যবহার করে টুইটারে নতুন বছরের শুভেচ্ছা জানানোয় জরিমানা গুণতে হয়েছে চীনা মোবাইল ফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের দুই কর্মচারীকে। হুয়াওয়ের এক অফিসিয়াল চিঠির বরাত দিয়ে এমন খবর জানিয়েছে আল জাজিরা।

প্রসঙ্গত, অ্যাপলের আইফোনের সাথে টেক্কা দিতে 'পি' সিরিজের ফোন বাজারে ছেড়েছে হুয়াওয়ে। কিন্তু নতুন বছরের প্রথম দিনে চীনা প্রতিষ্ঠানটির টুইটার পেজ থেকে ফলোয়ারদের নববর্ষের শুভেচ্ছা জানানো হয় "হ্যাপি #২০১৯" টুইটের মাধ্যমে। আর বিপত্তিটা সেখানেই! ওই টুইটের সঙ্গে লেখা ছিল "টুইটারের আইফোন ভার্সন থেকে" (via Twitter for iPhone)।

কিছুক্ষণের মধ্যেই টুইটটি সরিয়ে ফেলা হলেও স্ক্রিনশট ছড়িয়ে পড়তে দেরি হয়নি।

এর প্রতিক্রিয়ায় মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম ওয়েইবোতে একজন হুয়াওয়ে ভক্ত লিখেছেন, "ওই বিশ্বাসঘাতক নিজের পরিচয় উন্মোচন করেছে।" তার এমন মন্তব্যে লাইক পড়েছে ৬০০টি।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত ৩ জানুয়ারি এক অভ্যন্তরীণ বার্তায় হুয়াওয়ের ভাইস প্রেসিডেন্ট এবং বোর্ডের ডিরেক্টর চেন লিফাঙ এই ঘটনাকে তাদের প্রতিষ্ঠানের জন্য বড় ধরনের ক্ষতি হিসেবে আখ্যায়িত করেছেন। তবে এই বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করতে রাজি হয়নি তারা।

ভিপিএন (ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক) জনিত ত্রুটি থেকেই এই সমস্যার উদ্ভব বলে জানা গেছে।

উল্লেখ্য, ফেসবুক এবং অ্যালফাবেটের মতো আন্তর্জাতিক পর্যায়ের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সরাসরি প্রবেশাধিকার নেই চীনের জনগণের। এসব ক্ষেত্রে ভিপিএন-ই তাদের ভরসা। দেশটিতে ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর রাখা হয় কড়া নজরদারি।