• বৃহস্পতিবার, আগস্ট ২২, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৮:০৫ রাত

ভুয়া খবর ঠেকাতে হোয়াটসঅ্যাপের নতুন উদ্যোগ

  • প্রকাশিত ০৯:০১ রাত জানুয়ারী ২২, ২০১৯
হোয়াটসঅ্যাপ

অভিযোগের দায় এড়াতেই নতুন নীতি চালু করেছে ফেসবুকের মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি

ভুয়া খবর ঠেকাতে নতুন উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ। এই নীতির আওতায় যে কোনও একটি মেসেজ পাঁচবারের বেশি ফরোয়ার্ড করা যাবে না। অর্থাৎ একই মেসেজ পাঁচজনের বেশি ব্যবহারকারীর কাছে পাঠাতে পারবেন না কেউ।

হোয়াটসঅ্যাপের মাধ্যমে অনেক ভুয়া খবর ছড়িয়ে পড়ার অভিযোগ রয়েছে। বিভিন্ন সময় এসব ভুয়া খবরের কারণে বিভিন্ন ধরনের আন্দোলন কিংবা বিশৃঙ্খলাও হতে দেখা গেছে। এমন অভিযোগের দায় এড়াতেই নতুন নীতি চালু করেছে ফেসবুকের মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভারতে এই নীতি ছয় মাস আগে থেকেই কার্যকর হয়েছে। কিন্তু বিশ্বের অন্যান্য দেশের ব্যবহারকারীরা এখনও একই মেসেজ ২০ জনকে পাঠাতে পারেন। তবে হয়তো তাদের ক্ষেত্রেও এ পরিবর্তন আসতে পারে।

অবশ্য ইন্দোনেশিয়ায় সম্প্রতি এই নীতি বাস্তবায়নের ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ। দেশটিতে আগামী এপ্রিলে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন উপলক্ষে হোয়াটসঅ্যাপের মাধ্যমে যেন গুজব সৃষ্টি না হয় সেজন্য এমন ঘোষণা।

এ সম্পর্কে হোয়াটসঅ্যাপ জানায়, গত ছয় মাস ইন্দোনেশিয়ায় হোয়াটসঅ্যাপের ব্যবহার পর্যবেক্ষণ করেছে তারা। এরপরই নতুন নীতি বাস্তবায়নের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।