• মঙ্গলবার, ফেব্রুয়ারি ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৫৫ রাত

কেমন হবে শাওমি'র ‘ফোল্ডেবল স্মার্টফোন’? (ভিডিও)

  • প্রকাশিত ০৫:৫৭ সন্ধ্যা জানুয়ারী ২৩, ২০১৯
শাওমি
শাওমির ফোল্ডেবল স্মার্টফোন। ছবি: সংগৃহীত

প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক মুখপাত্র ডোনোভান সাং টুইটারে অফিসিয়াল ভিডিওটি প্রকাশ করেন

অনেক দিন ধরেই ফোল্ডেবল (ভাঁজ করা যাবে এমন) স্মার্টফোন তৈরির কাজ করছে চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। কিছুদিন আগে অসমর্থিত সূত্রে এই ডিভাইসের একটি ভিডিও প্রকাশিত হয়েছিল। কিন্তু এবার কোম্পানির প্রধান লিন বিন নিজেই একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে তাকে একটি ফোল্ডেবেল ডিভাইস ব্যবহার করতে দেখা গেছে। দুই দিক থেকে ভাঁজ করা যাবে শাওমির এই ডিভাইসটি। ফোনটিতে কোম্পানির নিজস্ব এমআইইউআই (MIUI) ইউজার ইন্টারফেস চলতে দেখা গেছে।

চীনের একটি মাইক্রো ব্লগিং ওয়েবসাইটে প্রথম ভিডিওটি প্রকাশিত হয়। এরপর প্রতিষ্ঠানটির আন্তর্জাতিক মুখপাত্র ডোনোভান সাং টুইটারে অফিসিয়াল ভিডিওটি প্রকাশ করেন। ভিডিওতে শাওমির ফোনটিকে ভাঁজ করে ছোট করতে দেখা গিয়েছে। এর আগে সব ফোল্ডেবেল ডিভাইস একবার ভাঁজ করা গেলেও এই প্রথম কোন ডিভাইস দুই দিক থেকে ভাঁজ করতে দেখা গেল।

ভিডিওতে ফোল্ডেবেল ডিভাইসের জন্য অপারেটিং সিস্টেম (MIUI)-এ বিশেষ অপ্টিমাইজেশান দেখা গিয়েছে। ভাঁজ করলে বা খুললে ডিসপ্লের সাইজের উপরে নির্ভর করে নিজ থেকেই মানিয়ে নিতে সক্ষম এই ফোনটি। তবে এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে এই ডিভাইস। পরীক্ষায় সফল হলে এটি বাজারে ছাড়বে শাওমি।

সম্প্রতি একই ধরনের ফোল্ডেবেল ডিভাইস নির্মাণের কথা জানিয়েছিল স্যামসাং। চলতি বছরেই বাজারে আসতে পারে স্যামসাং-এর ফোল্ডেবল ডিভাইস। এছাড়াও এ বছরই বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন ফ্লেক্সপাই (Flexpai) বাজারে আসার কথা জানিয়েছিল এর নির্মাতা প্রতিষ্ঠান।

ভিডিও-