• বৃহস্পতিবার, জুন ২৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:০৬ সকাল

মোস্তাফা জব্বার: ডিজিটাল ডাক সেবা নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হয়েছে

  • প্রকাশিত ০৯:২১ রাত ফেব্রুয়ারি ২৮, ২০১৯
ডাক, টেলিযোগাযোগ  মন্ত্রী মোস্তাফা জব্বার
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। ছবি: মাহমুদ হোসেন অপু/ঢাকা ট্রিবিউন (ফাইল ছবি)।

১ হাজার গ্রাম ই-পোস্ট সেন্টার স্থাপন করে ডিজিটাল সেবার আওতায় আনা হবে এবং মেইল পরিবহনের জন্য ৩৬টি বিভাগীয় মেইল গাড়ি ও ফ্রোজেন ভ্যান সংগ্রহ করা হবে

সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য সামনে রেখে জনগণের এ সেবা নিশ্চিত করতে ৫৯০টি নতুন ডাকঘর নির্মাণসহ ডাক সেবাকে আধুনিকায়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বৃহস্পতিবার, সংসদে সরকারি দলের সদস্য মো. শামসুল হক টুকুর এক প্রশ্নের জবাবে এ পদক্ষেপের কথা তিনি জানান বলে বাসসের একটি খবরে উলেখ করা হয়েছে। 

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, "২০১৯ সালের মধ্যে ১৪ তলা বিশিষ্ট ডাক অধিদপ্তরের সদর দপ্তর নির্মাণ করা হবে। এছাড়া, পল্লী এলাকার অর্থনৈতিক উন্নয়নে পল্লীর ডাকঘরগুলোর উন্নয়নের অংশ হিসেবে ৫৯০টি ডাকঘরের নতুন ভবন নির্মাণ কাজ শুরু হয়েছে এবং ১ হাজার ২৭৩টি ডাকঘরের মেরামতের কাজ সম্পন্ন করা হয়েছে। ৪৫০টি ডাকঘরে ই-কমার্স সেবা চালু করা হয়েছে। এবাদে, ১ হাজার গ্রাম ই-পোস্ট সেন্টার স্থাপন করে ডিজিটাল সেবার আওতায় আনা হবে। ৫ হাজার ডাকঘরে ইএমটিএস সেবা সম্প্রসারণ ও এজেন্ট ভিত্তিক ইএমটিএস সার্ভিস সম্প্রসারণ করার কার্যক্রম গ্রহণ করা হবে"।

মোস্তাফা জব্বার আরও জানান, ডাক পরিবহন ও বিতরণের জন্য ইতোমধ্যে ১১৮টি গাড়ি সংগ্রহ করা হয়েছে। এছাড়া ২০২০ সালের মধ্যে মেইল পরিবহনের জন্য ৩৬টি বিভাগীয় মেইল গাড়ি ও ফ্রোজেন ভ্যান সংগ্রহ করা হবে।