• রবিবার, মে ১৯, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:৪৯ রাত

পাবজি খেলে গ্রেফতার ১০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী

  • প্রকাশিত ০৭:১৫ রাত মার্চ ১৪, ২০১৯
পাবজি
ছবি: সংগৃহীত

অভিভাবক ও শিক্ষকরা মনে করেন, গেমটি হিংস্রতার প্ররোচণা দেয় এবং পড়াশোনা থেকে শিক্ষার্থীদের দূরে সরিয়ে রাখে

মোবাইল গেম পাবজি খেলার ‘অপরাধে’ ১০ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে গ্রেফতার করেছে ভারতীয় পুলিশ। উল্লেখ্য, সম্প্রতি গেমটিকে ‘ঘরে ঘরে শয়তান’ হিসেবে আখ্যা দিয়েছেন দেশটির এক কেন্দ্রীয় মন্ত্রী।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বুধবার পশ্চিম গুজরাট থেকে তাদের গ্রেফতার করা হয়। গত সপ্তাহে গেমটি খেলার বিষয়ে সরাসরি নিষেধাজ্ঞা জারি করেছে স্থানীয় প্রশাসন। তাদের মতে, এই গেমে আসক্তদের ‘আচার-আচরণ এবং কথাবার্তায়’ গেমের বিশেষ প্রভাব পরিলক্ষিত হয়।

স্থানীয় এক পুলিশ কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার এএফপি জানায়, ওইদিনই গ্রেফতারের পর তাদের জামিনে ছেড়ে দেওয়া হয়।

আরেক পুলিশ কর্মকর্তা রোহিত রাভাল ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, ‘‘গেমটি প্রচণ্ড আসক্তিপূর্ণ এবং অভিযুক্তরা ওই খেলায় খুবই নিমগ্ন হয়ে পড়েছিল।’ ’

উল্লেখ্য, বিশ্বজুড়ে ১০০ মিলিয়নেরও বেশি ডাউনলোড হওয়া গেমটি এখন পর্যন্ত কেবল ভারতের গুজরাটেই নিষিদ্ধ করা হয়েছে। তবে স্মার্টফোন ও ইন্টারনেটের দাম কম হওয়ায় ভারতের বিভিন্ন জায়গায় ইতোমধ্যে এই গেমটি সম্পর্কে সতর্কতা শুরু হয়েছে।

অভিভাবক ও শিক্ষকরা মনে করেন, গেমটি হিংস্রতার প্ররোচণা দেয় এবং পড়াশোনা থেকে শিক্ষার্থীদের দূরে সরিয়ে রাখে।

প্রসঙ্গত, বিখ্যাত বই এবং মুভি সিরিজ ‘দ্য হাঙ্গার গেমস’ এর আদলে নির্মিত ‘পাবজি’ গেমটি ফ্রি-তে ডাউনলোড করা যায় এবং গেমে অংশ নেওয়া খেলোয়াড়রা পরস্পরের বিরুদ্ধে ভার্চুয়ালি মরণ খেলায় মেতে ওঠেন।