• সোমবার, জুন ২৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৬:৩৭ সন্ধ্যা

হুয়াওয়ের পণ্য ব্যবহার অব্যাহত রাখার ঘোষণা মাহাথির মোহাম্মদের

  • প্রকাশিত ১০:৩১ রাত মে ৩০, ২০১৯
মাহাথির বিন মোহাম্মদ
মালয়েশিয়াতে চীনা টেক জায়ান্ট কোম্পানি হুয়াওয়ের পণ্য ব্যবহার অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ। ছবি: রয়টার্স

মালয়েশিয়ার চেয়ে হুয়াওয়ের গবেষণা সক্ষমতা অনেক বেশি তাই আমরা যতোটুকু সম্ভব তাদের প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করবো

মালয়েশিয়াতে চীনা টেক জায়ান্ট কোম্পানি হুয়াওয়ের পণ্য ব্যবহার অব্যাহত রাখার ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির বিন মোহাম্মদ।

বৃহস্পতিবার টোকিওতে 'ফিউচার অব এশিয়া ফোরামে' চীনা এই কোম্পানিটির উপর মার্কিন নিষেধাজ্ঞা এবং প্রতিষ্ঠানটির নিরাপত্তা নীতি নিয়ে বিশ্বব্যাপী সমালোচনার মুখেই এমন ঘোষণা দিলেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

ফোরামে তিনি প্রতিষ্ঠানটির নিরাপত্তা নীতি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও মালয়েশিয়াকে হুয়াওয়ের পণ্য ব্যবহার থেকে বিরত থাকা যাবেনা বলে ঘোষণা দেন।

মাহাথির মোহাম্মদ বলেন, "কিছু গোয়েন্দাগিরি হতে পারে। কিন্তু মালয়েশিয়ায় গোয়েন্দাগিরি করার কি আছে? কারণ, আমরা একটি খোলা বই"।

"মালয়েশিয়ার চেয়ে হুয়াওয়ের গবেষণা সক্ষমতা অনেক বেশি। সুতরাং আমরা যতোটুকু সম্ভব তাদের প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করবো", যোগ করেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী।

তিনি আরো বলেন, "সকলেই জানে যদি কোন দেশ মালয়েশিয়ার দিকে হাত বাড়াতে চায় তবে তাকে অনেক দূর পাড়ি দিতে হবে। আমরা বাধা দেবো না। কারণ, এটি সময়ের অপচয়"।

প্রতিষ্ঠানটির উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এবং এর দেখাদেখি কোম্পানিটির বিরুদ্ধে আরও কয়েকটি দেশে নিষেধাজ্ঞা জারি করা প্রসঙ্গে মাহাথির বলেন, "আমেরিকা ও পশ্চিমাদের অবশ্যই মানতে হবে বর্তমানে এশীয় দেশগুলো প্রতিযোগিতামূলক পণ্য তৈরি করতে পারে। এজন্যে ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বীদের হুমকি দেয়া ঠিক নয়"।

"আমি বুঝতে পারছি আমেরিকার প্রযুক্তির চেয়ে হুয়াওয়ে ব্যাপক এগিয়ে গেছে। কিন্তু আমেরিকার উচিত চীনের সাথে প্রতিযোগিতা করা। এই চীন-মার্কিন উত্তেজনা দক্ষিণ চীন সাগরের ওপর প্রভাব ফেলবে", যোগ করেন তিনি।