• বুধবার, অক্টোবর ১৬, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১১:১৭ সকাল

যুক্তরাষ্ট্র থেকে চীনে যাচ্ছে অ্যাপলে'র ম্যাক প্রো'র কারখানা

  • প্রকাশিত ০৪:৪৩ বিকেল জুন ২৯, ২০১৯
অ্যাপল
ফাইল ছবি

এমন সময়ে এই স্থানান্তরের এই সিদ্ধান্ত এলো যখন ট্রাম্প প্রশাসন অ্যাপলসহ বিভিন্ন কোম্পানিকে চীনের যেকোনো পণ্যের আমদানির ক্ষেত্রে অতিরিক্ত কর আরোপের হুমকি দিয়ে রেখেছে

অ্যাপলের ম্যাক প্রো তৈরির কারখানা যুক্তরাষ্ট্র থেকে সরিয়ে চীনে স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। শুক্রবার ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

প্রসঙ্গত, এমন সময়ে এই স্থানান্তরের এই সিদ্ধান্ত এলো যখন ট্রাম্প প্রশাসন অ্যাপলসহ বিভিন্ন কোম্পানিকে চীনের যেকোনো পণ্যের আমদানির ক্ষেত্রে অতিরিক্ত কর আরোপের হুমকি দিয়ে রেখেছে। ট্রাম্প প্রশাসনের পক্ষ থেকে এসকল প্রতিষ্ঠানকে বলা হয়েছে, কর এড়াতে চাইলে যুক্তরাষ্ট্রেই পণ্য উৎপাদন করতে হবে।

এ প্রসঙ্গে ডি এ ডেভিডসন কোম্পানির বিশ্লেষক টিম ফর্টে বলেন, "এটা যদি সত্যি হয়ে থাকে তাহলে বলতে হবে চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধের খুব দ্রুত অবসানের ব্যাপারে অ্যাপল বেশ আত্মবিশ্বাসী। তারা মনে করছে খুব শীগগিরই এই সমস্যার সমধান হয়ে যাবে।

এর আগে গত সপ্তাহে চীন থেকে তাদের উৎপাদনের ১৫% থেকে ৩০% দক্ষিণ-পূর্ব এশিয়ার অন্য কোনো দেশে স্থানান্তরের জন্য কত খরচ হতে পারে তার হিসাব সাপ্লায়ারদের কাছে জানতে চেয়েছিল অ্যাপল কর্তৃপক্ষ।

উল্লেখ্য, অ্যাপলের অন্যতম গুরুত্বপূর্ণ বাজার হলো চীন। একই সাথে চীনেই কোম্পানিটির অধিকাংশ কারখানা অবস্থিত। মার্চের শেষ সপ্তাহ পর্যন্ত অ্যাপলের মোট আয়ের ১৮ শতাংশ চীন থেকেই এসেছে।