• রবিবার, আগস্ট ১৮, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০১:৩৭ রাত

হুয়াওয়ে আনলো অ্যান্ড্রয়েডের বিকল্প ‘হারমোনি’

  • প্রকাশিত ০৩:৪২ বিকেল আগস্ট ৯, ২০১৯
হুয়াওয়ে
শুক্রবার এক কনফারেন্সে হারমোনি অপারেটিং সিস্টেম উন্মোচনের ঘোষণা দেন হুয়াওয়ের অন্যতম প্রধান নির্বাহী রিচার্ড ইউ এএফপি

ভবিষ্যতের কথা মাথায় রেখে ‘হারমোনি’ অপারেটিং সিস্টেম প্রস্তুত করা হয়েছে মাইক্রোকার্নেলের ভিত্তিতে

বহু প্রতীক্ষা আর গুঞ্জনের অবসান ঘটিয়ে অবশেষে নিজেদের স্মার্ট ডিভাইস অপারেটিং সিস্টেম বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। শুক্রবার (৯ আগস্ট) এক কনফারেন্সে এমন ঘোষণা দেন প্রতিষ্ঠানটির অন্যতম প্রধান নির্বাহী রিচার্ড ইউ।

‘হারমোনি’ নামে এ অপারেটিং সিস্টেমটি অ্যান্ড্রয়েডের চেয়ে দ্রুত এবং নিরাপদ হবে বলে জানান তিনি।

প্রাথমিকভাবে স্মার্টফোনের বদলে এই অপারেটিং সিস্টেম সংযুক্ত করা হবে আইওটি (ইন্টারনেট অব থিংস) পণ্য যেমন- স্মার্ট ডিসপ্লে, হেডফোন, ঘড়ি ও স্মার্ট স্পিকারের মতো ডিভাইসগুলোতে।

রিচার্ড ইউ বলেন, গুগলের অ্যান্ড্রয়েড যখন হুয়াওয়ের ওপর পুরোপুরি নিষেধাজ্ঞা আরোপ করবে ঠিক সেই মুহূর্তেই হুয়াওয়ে ‘হারমোনি’ বাজারে ছাড়তে সক্ষম। তবে নিষেধাজ্ঞা আরোপের আগ পর্যন্ত অ্যান্ড্রয়েডকে সমর্থন দিয়ে যাওয়ার কথা জানান তিনি।

প্রসঙ্গত, ভবিষ্যতের কথা মাথায় রেখে ‘হারমোনি’ অপারেটিং সিস্টেম প্রস্তুত করা হয়েছে মাইক্রোকার্নেলের ভিত্তিতে। এই অপারেটিং সিস্টেমটি রাখা হয়েছে ওপেন সোর্স। আরও মজার ব্যাপার হলো, গুগলের পরবর্তী অপারেটিং সিস্টেম ‘ফুকশিয়া’র সঙ্গেও প্রতিযোগিতা করতে সক্ষম এটি। একইসঙ্গে একাধিক ডিভাইসে সংযুক্ত করা যাবে ‘হারমোনি’। রুট অ্যাক্সেস না থাকায় এটি অনেক বেশি নিরাপদ।