• বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ০৯:৩১ রাত

পাওয়া যাচ্ছে এসি লাগানো টিশার্ট

  • প্রকাশিত ০৬:২১ সন্ধ্যা আগস্ট ২৬, ২০১৯
টি-শার্ট

যন্ত্রটিতে দুই ঘণ্টা চার্জ দিলে ৯০ মিনিট চলবে।

দুর্বিসহ গরম থেকে মুক্তি পেতে এয়ার কন্ডিশনারের বাতাসের শীতল পরশ পেতে কে না চায়। তাইতো বড় বড় শপিং মল থেকে অফিস, গাড়ি, বাড়ি সর্বত্র লাগানো হচ্ছে এসি। কিন্তু কতক্ষণই বা থাকা যায় শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে? কাজের প্রয়োজনে বাইরে তো যেতেই হয়। 

রাস্তায় বা মাঠে-ঘাটে গরমের হাত থেকে বাঁচতে এবার এসেছে নতুন এক প্রযুক্তি। শরীরে পরিধেয় টি-শার্টের ভেতরেই লাগানো থাকবে এসি, যা সব সময় দেবে শীতলতার আমেজ।  

প্রযুক্তি পণ্য নির্মাতা সনির নতুন ধরনের এই প্রযুক্তির নাম দেওয়া হয়েছে 'রেওন পকেট'। ব্লু-টুথচালিত এই যন্ত্রটির আকৃতি ছোট মানিব্যাগের মতো। টি-শার্টের ঘাড়ের কাছে স্থাপন করা থাকবে যন্ত্রটি। তবে সব পোশাকে ব্যবহার করা যাবে না এটি। শুধু সিলিকনের তৈরি বিশেষ টি-শার্টে 'রেওন পকেট' লাগানো যাবে। 

ক্ষুদ্রাকার এই এসিটি নিয়ন্ত্রণ করা যাবে মোবাইলের অ্যাপের মাধ্যমে। গরমের দিনে এটি তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নামিয়ে আনতে পারবে। পাশাপাশি শীতের সময় আরাম দিতে আট ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়াতে পারে সেটি। যন্ত্রটির ক্ষুদ্রাকৃতির বৈদ্যুতিক তরঙ্গ তাপ শোষণ বা নির্গমণের মাধ্যমে তাপমাত্রা নিয়ন্ত্রণ করবে। 

সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়, যন্ত্রটিতে দুই ঘণ্টা চার্জ দিলে ৯০ মিনিট চলবে। বর্তমানে শুধু সেটি জাপানেই পাওয়া যাচ্ছে। শীতাতপ নিয়ন্ত্রণের যন্ত্রটির দাম ধরা হয়েছে ১২০ মার্কিন ডলার বা সাড়ে ৯ হাজার টাকার মতো।