Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

অবশেষে বাধ্যতামূলক ছুটিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি

এই খবরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উল্লাস করেছেন। প্রায় ৩৫দিন ভিসির পদত্যাগ ও পরে তাকে বাধ্যতামুলক ছুটিতে পাঠানোর দাবিতে আন্দোলন করে আসছিলেন তারা।

আপডেট : ২৯ এপ্রিল ২০১৯, ০৩:২০ পিএম

শিক্ষার্থীদের টানা ৩৫ দিনের আন্দোলনের পর মেয়াদকাল পর্যন্ত ছুটি দেওয়া হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. এসএম ইমামুল হককে।

সোমবার (২৯ এপ্রিল) শিক্ষা-মন্ত্রণালয়ের উপসচিব হাবিবুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এস এম ইমামুল হককে ব্যক্তিগত ও প্রশাসনিক প্রয়োজনে ১১ এপ্রিল ২০১৯ হতে আগামী ২৬ মে ১৯ তারিখ পর্যন্ত ৪৬ দিনের জন্য শর্তসাপেক্ষে ছুটি মঞ্জুর করছেন।

সেখানে আরও বলা হয়, উপাচার্যের অনুপস্থিতে ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসিকে বাধ্যতামূলক ছুটিতে যাওয়া সংক্রান্ত শিক্ষা মন্ত্রণালয়ের নোটিশএদিকে, এই খবরে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা উল্লাস করেছেন। প্রায় ৩৫দিন ভিসির পদত্যাগ ও পরে তাকে বাধ্যতামুলক ছুটিতে পাঠানোর দাবিতে আন্দোলন করে আসছিলেন তারা।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারী শিক্ষার্থীদের নেতা লোকমান হোসেন ও শফিকুল ইসলাম জানান, ‘দুর্নীতিবাজ ও রাজাকার’ এই ভিসিকে তার মেয়াদকাল পর্যন্ত ছুটি দেওয়ায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে ধন্যবাদ, শিক্ষার্থীদের ত্যাগের ফল পেয়েছি আমরা।

উল্লেখ্য, ২৬ মার্চ স্বাধীনতা দিবসের আয়োজন সম্পর্কে শিক্ষার্থীদের না জানানোর কারণ জিজ্ঞাসা করলে তাদের রাজাকারের বাচ্চা বলে গালি দেন ভিসি। এর প্রতিবাদে টানা ৩৫ দিন ধরে আন্দোলন করে শিক্ষার্থীরা। ভিসির পদত্যাগ, অপসরাণ অথবা মেয়াদকাল পর্যন্ত ছুটির দাববিতে সড়ক অবরোধ, বিক্ষোভ, মশাল মিছিল, কুশপুত্তলিকা দাহ, রক্ত দিয়ে ভিসি বিরোধী নানা শ্লোগান লেখা, আমরণ অনশন, ক্লাশ ও পরীক্ষা বর্জনসহ নানা কর্মসূচি পালন করে আসছিল শিক্ষার্থীরা।

About

Popular Links