Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

নুসরাত হত্যাকাণ্ড : ৪ পুলিশ সদস্যের দায়িত্বে অবহেলার প্রমাণ মিলেছে

এই তদন্তে ওসিসহ অন্তত চার পুলিশ সদস্যের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেছে।

আপডেট : ৩০ এপ্রিল ২০১৯, ০২:২৯ পিএম

ফেনীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যার ঘটনায় ফেনীর দায়িত্বরত পুলিশ কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের ভূমিকা তদন্তে পুলিশ সদর দপ্তরের কমিটির কাজ এরই মধ্যে শেষ হয়েছে।  আজ মঙ্গলবার তদন্ত কমিটি এ প্রতিবেদন দাখিল করবে বলে জানা গেছে। 

সংশ্লিষ্ট সূএ এই তথ্য নিশ্চিত করে,  তদন্তে সোনাগাজী থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোয়াজ্জেম হোসেনসহ অন্তত চার পুলিশ সদস্যের দায়িত্বে গাফিলতি পেয়েছেন কমিটির সদস্যরা। তদন্ত কমিটি ফেনীর পুলিশ সুপার (এসপি) এস এম জাহাঙ্গীর আলম সরকার, সাবেক ওসি মোয়াজ্জেমসহ সংশ্লিষ্ট ১০ পুলিশ কর্মকর্তা, মাদ্রাসার কমিটি, স্থানীয় সাংবাদিক, জনপ্রতিনিধি ও প্রশাসনের প্রতিনিধি মিলে অন্তত ৩৭ জনের বক্তব্য নিয়েছে। 

সূত্র জানিয়েছে, এই তদন্তে ওসিসহ অন্তত চার পুলিশ সদস্যের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেছে।

তদন্ত কমিটির প্রধান এবং পুলিশ সদর দপ্তরের ডিআইজি এস এম রুহুল আমীন ঢাকা ট্রিবিউনকে বলেন, 'তদন্তকাজ শেষ। প্রতিবেদনও এখন  প্রায় চূড়ান্ত। আজকের মধ্যে আইজিপি মহোদয়ের কাছে জমা দেওয়ার কথা রয়েছে । নুসরাত হত্যার ঘটনায় পুলিশসহ স্থানীয় প্রসাশনের গাফিলতি তদন্তে গত ১৬, ১৭ ও ১৮ এপ্রিল তদন্ত কমিটির প্রধান এবং পুলিশ সদর দপ্তরের ডিআইজি এস এম রুহুল আমীন তদন্তে আসেন।'

এর আগে গত ১২ এপ্রিল মানবাধিকার কমিশনের একটি তদন্ত দল স্থানীয় প্রশাসন ও পুলিশকে দায়ী করে তদন্ত প্রতিবেদন দাখিল করেন।তারা তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেন, গত ২৭ মার্চ নুসরাতকে মাদ্রাসার অধ্যক্ষ সিরাজ উদ-দৌলার শ্লীলতাহানির চেষ্টার ঘটনায় মাদ্রাসা কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসন কার্যকর ব্যবস্থা নিলে নুসরাতের গায়ে আগুন দেওয়ার ঘটনা এড়ানো যেতো। এ ঘটনার জন্য স্থানীয় প্রশাসন দায় এড়াতে পারে না।

নুসরাতের বড়ভাই মাহমুদুল হাসান নোমান বাদী হয়ে গত ৮ এপ্রিল ৮ জনের নাম উল্লেখ করে সোনাগাজী মডেল থানায় মামলা করেন। ১০ এপ্রিল মামলাটি তদন্তের জন্য পিবিআইতে হস্তান্তর করা হয়। পিবিআই ২৩ আসামিকে গ্রেপ্তার করে। এর মধ্যে ১০ জন আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। এখনও ছয়জন রিমান্ডে রয়েছে।

 

About

Popular Links