Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্ট্যাচু অব লিবার্টি’র আদলে বঙ্গবন্ধুর প্রতিকৃতি হবে কক্সবাজারে

'জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন হবে জাতীয় জীবনের এক অনন্য সুন্দর বিষয়'

আপডেট : ১০ মে ২০১৯, ০২:৫৭ পিএম

জাতির পিতার জন্মশতবর্ষ উপলক্ষে কক্সবাজারে স্ট্যাচু অব লিবার্টি’র আদলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি তৈরি করা হবে বলে জনিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বৃহস্পতিবার মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সভাকক্ষে মুজিব বর্ষ উদযাপন উপলক্ষে আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, "মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা নিয়ে মুজিব বর্ষ উদযাপন করবে। সরকার এ উপলক্ষে কক্সবাজারে স্ট্যাচু অব লিবার্টি’র আদলে জাতির পিতার প্রতিকৃতি তৈরি করবে"।

এসময় জাতির পিতার জন্মশতবর্ষ সর্বোচ্চ আয়োজনে উদযাপন করা হবে জানিয়ে মোজাম্মেল হক বলেন, "বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে সকল মন্ত্রণালয়, সংস্থা এবং দেশের স্বাধীনতার স্বপক্ষের সকল শক্তি ঐক্যবদ্ধভাবে কাজ করবে"।

"বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে মিত্র বাহিনীর সদস্যদের ৫০০ সন্তানকে বৃত্তির প্রদানের ব্যবস্থা করা হবে। তাদের বাছাই করার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ভারতীয় হাইকমিশনকে দায়িত্ব প্রদান করা হবে", যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, "জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে স্মরণকালের সবচাইতে বড় মুক্তিযোদ্ধা সমাবেশের আয়োজন করা হবে। এছাড়াও বছরব্যাপী মুক্তিযুদ্ধ বিষয়ক জাতীয় দিবসসমূহ উদযাপনে জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও কর্মকে অধিক গুরুত্ব প্রদান এবং দেশের বিভিন্ন স্থানে মুজিব মেলার আয়োজন করা হবে"। 

মোজাম্মেল হক বলেন, "পাকিস্তানি শাষক ও শোষক গোষ্ঠীর কবল থেকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতার ঋণ আমরা কোনো দিন শোধ করতে পারবো না। জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন হবে জাতীয় জীবনের এক অনন্য সুন্দর বিষয়"।

সভায় আরো বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব এস এম আরিফুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় ও এর অধীনস্থ দপ্তরসমূহের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় মুজিব বর্ষ উদযাপনের অংশ হিসেবে লিবারেসন ওয়ার হিউম্যানেটি এওয়ার্ড প্রদানের লক্ষ্যে বাছাই কমিটিও গঠন করা হয়।

About

Popular Links