Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রূপপুর প্রকল্পে ‘লুটপাট’, রাজধানীতে ‘বালিশ বিক্ষোভ’

প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবনের ফ্ল্যাটের জন্য ১,৩২০টি বালিশ কেনা হয়েছে, যার প্রতিটির মূল্য দেখানো হয়েছে ছয় হাজার টাকা। এই বালিশের প্রতিটি আবার নিচ থেকে উপরে তুলতে খরচ দেখানো হয়েছে ৭৬০ টাকা!

আপডেট : ২০ মে ২০১৯, ০২:১৩ পিএম

পাবনায় নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবনের আসবাপত্র কেনাকাটায় যে দুর্নীতির অভিযোগ উঠেছে তার প্রতিবাদে ‘বালিশ বিক্ষোভ’ অনুষ্ঠিত হয়েছে। 

২০ মে, সোমবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সামনে ‘গণঐক্য’ ও ‘নাগরিক পরিষদ’ নামের দুটি সংগঠন হাতে বালিশ নিয়ে বিক্ষোভ প্রদর্শন করেন। 

বিক্ষোভে নাগরিক পরিষদের আহবায়ক মো. শামসুদ্দিন বলেন, “যেখানে একটি বালিশের বাজার মূল্য ২৫০ টাকা থেকে ৩০০ টাকা, সেখানে একটি বালিশের মূল্য দেখানো হয়েছে ছয় হাজার টাকা। দেশে যে ‘সীমাহীন দুর্নীতি’ চলছে এটি তার একটি নমুনা মাত্র।”

সম্প্রতি একটি দৈনিক পত্রিকার অনুসন্ধানী রির্পোটে উঠে আসে, রূপ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের আবাসিক ভবনের ফ্ল্যাটের জন্য ১,৩২০টি বালিশ কেনা হয়েছে, যার প্রতিটির মূল্য দেখানো হয়েছে ছয় হাজার টাকা। এই বালিশের প্রতিটি আবার নিচ থেকে উপরে তুলতে খরচ দেখানো হয়েছে ৭৬০ টাকা!

প্রকল্পের এমন দুর্নীতিকে ‘ইতিহাসের সেরা লুট’হিসেবে আখ্যায়িত করেন বিক্ষোভকারীরা। বিক্ষোভে ১৫ জনের মতো অংশ নেন। 

এ সময় বিক্ষোভকারীরা ‘কে দেখবে এই দুর্নীতি? কে থামাবে এই মহামারি?’, ‘কৃষক পায় না ফসলের দাম, চারিদিকে লুটপাটের জয়গান’ইত্যাদি লেখা সম্বলিত বালিশ ও ব্যানার প্রদর্শন করেন। 

এদিকে, রূপপুর বিদ্যুৎ প্রকল্পের কেনাকাটায় ব্যাপক লুটপাটের অভিযোগ খতিয়ে দেখতে দুটি তদন্ত কমিটি গঠন করার কথা জানিয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়। ১৯ মে, রবিবার মন্ত্রণালয়ের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

About

Popular Links