Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

হজের টিকেট বিক্রি শুরু করেছে বিমান

এ বছর হজে যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন

আপডেট : ২০ মে ২০১৯, ০৩:৫৭ পিএম

হজ ফ্লাইটের টিকেট বিক্রি শুরু করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থা বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

সোমবার (২০ মে) থেকে হজ ফ্লাইটের টিকেট বিক্রির কার্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন বিমানের জনসংযোগ শাখার মহাব্যবস্থাপক শাকিল মেরাজ ।

এ বছর হজে যাবেন এক লাখ ২৭ হাজার ১৯৮ জন। এর মধ্যে ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে বিমার বলেও তিনি জানান।

বিমানের হজ ফ্লাইট শুরু হবে আগামী ৪ জুলাই থেকে। এরপর ৫ অগাস্ট পর্যন্ত ১৫৭টি ডেডিকেটেড ও ৩২টি শিডিউল ফ্লাইট পরিচালনা করবে বিমান।

শাকিল মেরাজ জানান, এ বছরই প্রথম ঢাকা থেকে মদিনায় ১১টি ফ্লাইট পরিচালিত হবে। এছাড়া চট্টগ্রাম থেকে জেদ্দা ১০টি, সিলেট থেকে জেদ্দা তিনটি, চট্টগ্রাম থেকে মদিনা সাতটি ডেডিকেটেড হজ ফ্লাইট চলবে। বাকি ১২৬টি ফ্লাইট ঢাকা থেকে জেদ্দায় নিয়ে যাবে হজযাত্রীদের। বিমানের ফিরতি হজ ফ্লাইট ১৭ অগাস্ট থেকে শুরু হয়ে শেষ হবে১৪ সেপ্টেম্বর।

শাকিল মেরাজ বলেন, “এ বছরই প্রথম ঢাকায় ইমিগ্রেশন করা হবে হজযাত্রীদের। ফলে সৌদি আরবে গিয়ে ইমিগ্রেশনের জন্য লাইনে দাঁড়াতে হবে না। তবে এজন্য ফ্লাইটের একদিন আগে হজযাত্রীদের তথ্য সৌদি আরবে পাঠাতে হবে। ওই সময়ের পর ফ্লাইটে নতুন করে যাত্রী নেওয়া যাবে না। ”

তিনি আরো বলেন, “এ কারণে হজ এজেন্ট ও যাত্রীদেরকে তাদের ফ্লাইট ডিপার্চারের ২৪ ঘণ্টা আগেই যাত্রার বিষয়টি আবশ্যিকভাবে নিশ্চিত করতে হবে।”

তিনি আরও বলেন, “নির্ধারিত শিডিউলের বাইরে অতিরিক্ত স্লট দেবে না সৌদি সরকার। জটিলতা এড়াতে এ বছর কোনো হজযাত্রী ফ্লাইট বাতিল করলে বা সময় পরিবর্তন করলে জরিমানা আদায় করবে বিমান।

প্রসঙ্গত, গত বছর পর্যাপ্ত হজযাত্রী না পাওয়ায় বিমানের বেশ কয়েকটি ফ্লাইট বাতিল করতে হয়েছিল। এজন্য কয়েক হাজার আসনের আয় হারাতে হয়েছে বিমানকে।


About

Popular Links