Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

তুরস্কে স্থাপন হবে বঙ্গবন্ধুর ভাস্কর্য

এছাড়া তুরস্কও তাদের নেতা মোস্তফা কামাল আতার্তুকের একটি ভাস্কর্য ঢাকার আতাতুর্ক অ্যাভিনিউয়ে স্থাপন করবে।

আপডেট : ২২ মে ২০১৯, ০৭:৩৯ পিএম

তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু ব্যুলভার্ড নামের সড়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

আজ বুধবার আঙ্কারার বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এছাড়া তুরস্কও তাদের নেতা মোস্তফা কামাল আতার্তুকের একটি ভাস্কর্য ঢাকার আতাতুর্ক অ্যাভিনিউয়ে স্থাপন করবে।

এ বিষয়ে গত সোমবার দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। সেখানে এটি শিগগিরই করা হবে বলে দুই পক্ষ সিদ্ধান্ত নেয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ ক্ষেত্রকে আরও সম্প্রসারিত ও ব্যাপকতর করার লক্ষ্যে বৈঠকে আলোচনা হয়। বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানো, তুরস্কে বাংলাদেশি তৈরি পোশাক (আরএমজি) আমদানি সহজীকরণ ইত্যাদি আলোচনায় প্রাধান্য পায়। বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের জন্য তুরস্কের সহযোগিতার বিষয়টিও বিশেষ গুরুত্বের সঙ্গে আলোচিত হয়। বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও দ্রুত প্রত্যাবাসনে দুদেশ জাতিসংঘসহ সকল আন্তর্জাতিক ফোরামে একযোগে কাজ করবে মর্মে দুই পক্ষ অঙ্গীকার ব্যক্ত করে।

দুই দেশের তৃতীয় পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেন মো. শহীদুল হক। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী, বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিবৃন্দ, আঙ্কারাস্থ বাংলাদেশ দূতাবাস ও ইস্তাম্বুলে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এর কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন। তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সিদাত ওনাল তার প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

About

Popular Links