Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্বশুরবাড়ি এসে গ্রেপ্তার, সাজা খেটে ফিরলেন ভারতে

চরণ সিংহ বলেন, 'এবার পাসপোর্ট-ভিসা নিয়েই শ্বশুরবাড়িতে আসব।

আপডেট : ২৮ মে ২০১৯, ০৪:৪৩ পিএম

শ্বশুরবাড়ি এসে পর নিজ দেশে ফেরার পথে অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় নাগরিক চরণ সিংহ আটক হন বাংলাদেশে। আজ মঙ্গলবার দীর্ঘ কারাভোগের শেষে ভারতে ফিরেছেন তিনি।

আজ বেলা ১১টার দিকে হিলি চেকপোস্ট দিয়ে ভারতের হিলি ইমিগ্রেশন পুলিশের কাছে তাকে হন্তান্তর করা হয়। এ সময় সেখানে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের সীমান্তরক্ষী বাহিনী-বিএসএফের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চরণ সিংহ (৩৫) ভারতের উত্তর প্রদেশ রাজ্যের বারেইলি সাহোরা জেলার বাছাই থানার ওমরবাড়ী গ্রামের বাসিন্দা। পেশায় তিনি দিনমজুর।

দিনাজপুরের হিলি ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ফিরোজ কবীর জানান, ২০১৭ সালে বাংলাদেশের জয়পুরহাটের কালাই উপজেলার পালিগ্রামের শ্বশুর বাড়ি থেকে ভারতে ফিরে যাচ্ছিলেন চরণ সিংহ। এ সময় তার কাছে পাসপোর্ট-ভিসা না থাকায় হিলি সীমান্ত এলাকা থেকে বিজিবি সদস্যরা তাকে আটক করেন।

পরে তার বিরুদ্ধে অবৈধ প্রবেশের চেষ্টার অভিযোগ এনে পাসপোর্ট আইনে হাকিমপুর থানায় মামলা দেওয়া হয়। অভিযোগ প্রমাণিত হওয়ায় গত বছর ২০ ফেব্রুয়ারি দিনাজপুর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক মো. আরিফুল ইসলাম তাকে পাঁচ মাসের কারাদণ্ড দেন। এরপর দুই দেশের আইনি প্রক্রিয়া শেষে আজ তাকে ভারতের হিলি ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শিপ্রা রায়ের কাছে হস্তান্তর করা হয়।

চেকপোস্ট গেটে চরণ সিংহ তার স্ত্রী ও দুই ছেলে-দুই মেয়েকে জড়িয়ে ধরে কান্নাজড়িত কন্ঠে বলেন, ভুলের কারণে আমাকে ২০ মাস ধরে জেলে থাকতে হয়েছে। এই ভুল আর কখনো হবে না। স্ত্রী, ছেলে-মেয়েদের রেখে গেলাম, এবার পাসপোর্ট ভিসা নিয়েই শ্বশুরবাড়িতে আসব।

হিলি ইমিগ্রেশন কার্যালয়ে চরণের মামা শ্বশুর মহাভারত জানান, ১০ বছর আগে জয়পুরহাটের কালাই উপজেলার পালিগ্রামের শিল্পী রাণীর (২৬) সাথে চরণ সিংহের বিয়ে হয়। উত্তর প্রদেশে আমাদের আত্মীয় থাকার সুবাদে এই বিয়ে হয়। এরপর থেকে চরণ সিংহ শ্বশুর বাড়িতে পাসপোর্ট-ভিসা ছাড়াই আসা-যাওয়া করতেন। ২০১৭ সালে দুর্গাপূজাতে স্ত্রী ছেলে-মেয়েদের নিয়ে শ্বশুরবাড়িতে বেড়াতে আসেন। দূর্গাপুজা শেষে আবার হিলি সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার সময় আটক হয় তিনি। এরপর থেকে তিনি দিনাজপুর জেলা কারাগারে আটক ছিলেন।

About

Popular Links