Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

নাম ছাড়াই ছাত্রলীগের ১৯ পদ শূন্য ঘোষণা

এদিকে, ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশ নাম প্রকাশ না করার বিষয়টিকে ‘প্রহসন’ বলেই মনে করছেন

আপডেট : ২৯ মে ২০১৯, ১২:৪৯ পিএম

আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের নবগঠিত ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি থেকে ১৯ জন ‘বিতর্কিত’ নেতাকে বাদ দেয়া হয়েছে, ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা এসেছে। 

মঙ্গলবার (২৮ মে) দিবাগত রাত একটার দিকে  সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেয়া হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “ প্রাথমিকভাবে প্রাপ্ত অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় ছাত্রলীগের ১৯টি পদ শূন্য ঘোষণা করা হলো। পরবর্তীতে যাচাই-বাছাইপূর্বক পদগুলো পূরণ করা হবে।”

তবে বিজ্ঞপ্তিতে কমিটি থেকে বাদ পড়া ১৯ জনের নাম প্রকাশ করা হয়নি। এদিকে, নাম প্রকাশ না করার বিষয়টিকে ছাত্রলীগের পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশ ‘প্রহসন’ বলেই মনে করছেন।

নাম না প্রকাশ করার বিষয়ে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশের মুখপাত্র সাইফ বাবু বলেন, “আগে যা হয়েছিল তারই ধারাবাহিকতাই নতুন এ প্রহসন। পরবর্তীতেও যাতে সভাপতি ও সাধারণ সম্পাদক অন্য কারোর ওপর তাদের প্রতিহিংসা প্রকাশ করতে পারে, সেজন্যই নাম প্রকাশ করা হয়নি। ”

অন্যদিকে, ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাব্বানী বলেছেন, “সাংগঠনিক দপ্তরে একজনের বিরুদ্ধেও আনুষ্ঠানিক লিখিত অভিযোগ কেউ দেয়নি। এছাড়াও বিভিন্ন মাধ্যমে অভিযোগ পাওয়ার পর আমরা স্বপ্রণোদিত হয়ে সেগুলো যাচাই-বাছাই করেছি। সে ক্ষেত্রে আমরা প্রাথমিক অভিযোগের ভিত্তিতে ১৯ জনকে শনাক্ত করেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলে তার কাছেই সব প্রমাণ ও তথ্যাদি দেব।” 

প্রসঙ্গত, গত ১৩ মে কাউন্সিলের এক বছর পর ছাত্রলীগের ৩০১ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হলে তা পুনর্গঠনের দাবিতে আন্দোলন শুরু করেন পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া নেতারা। 

রোববার দিবাগত রাত ১টা থেকে দ্বিতীয় দফায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে অবস্থান কর্মসূচিতে বসেন ছাত্রলীগের কমিটিতে পদবঞ্চিত ও প্রত্যাশিত পদ না পাওয়া অংশের সদস্যরা। 

তাদের অভিযোগ, বিবাহিত, মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী, চাকরিজীবী ও বিভিন্ন মামলার আসামিসহ নানা অভিযোগবিদ্ধ অনেককে পদ দেওয়া হয়েছে। অপরদিকে অনেক ত্যাগী নেতাকে বঞ্চিত করা হয়েছে।

About

Popular Links