Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাখাইনে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন, উদ্বিগ্ন জাতিসংঘ

যার ফলে রাখাইনের যুদ্ধ বিধ্বস্ত এলাকাগুলোতে মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থাগুলো সঠিক ভূমিকা রাখতে পারছে না

আপডেট : ২৫ জুন ২০১৯, ০৪:৪৩ পিএম

সম্প্রতি মিয়ানমার সরকার দেশটির রাখাইন রাজ্যে সকল ধরনের ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে। মিয়ানমার সরকারের এ ধরনের কার্যক্রমে পুরো অঞ্চলটি সম্পূর্ণ যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

শনিবার দেশটির সরকারের পক্ষ থেকে  ৯টি শহরে মোবাইল ফোনের ডাটা নেটওয়ার্ক বন্ধ করে দেয়া হয়েছে। যার ফলে রাখাইনের যুদ্ধ বিধ্বস্ত এলাকাগুলোতে মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থাগুলো সঠিক ভূমিকা রাখতে পারছে না।

মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতি বিষয়ক জাতিসংঘের বিশেষ কুশলী ইয়াংহি লি জানান, রাখাইনের নাগরিকের জন্য ভয় হয়। ইন্টারনেট বন্ধ রাখার ফলে পুরো রাজ্যটিতে কোনো গণমাধ্যম ভূমিকা রাখতে পারছে না, মানবতাবাদী প্রতিষ্ঠানগুলোকেও কঠোরভাবে দমন করা হচ্ছে। 

এ সময় তিনি ইন্টারনেট ও মোবাইল নেটওয়ার্কের ওপর মিয়ানমার সরকারের দেয়া নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, তিনি বলেন, “আমাদের ভুলে যাওয়া উচিত নয়, যে এই সেনাবাহিনী রাখাইন রাজ্যের রোহিঙ্গাদের ওপর জাতিগত গণহত্যা চালিয়েছে।”

গত ১৯ জুন জাতিসংঘ একটি প্রতিবেদন প্রকাশ করে, এতে বলা হয়েছে মধ্য রাখাইনের মিনব্যা টাউনশিপে দেশটির সেনাবাহিনী হেলিকপ্টারের মাধ্যমে হামলা চালিয়েছে। 

এরপর গত ২০ জুন, ২০১৩ সালের আইনানুযায়ী, দেশটির পরিবহন ও যোগাযোগ মন্ত্রণালয় মোবাইল ইন্টারনেট সহায়তা বন্ধের নির্দেশ দেয়।


About

Popular Links