Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুর্নীতি ও ঘুষের বিরুদ্ধে অবস্থান নিতে জেলা প্রশাসকদের আহ্বান প্রধানমন্ত্রীর

‘ঘুষ যে নেবে ও দেবে দুজনই সমান অপরাধী; বরং যে দেবে সে বেশি অপরাধী। এটা মাথায় রেখেই কাজ করতে হবে’

আপডেট : ১৪ জুলাই ২০১৯, ১২:০৯ পিএম

দুর্নীতি ও ঘুষের বিরুদ্ধে জেলা প্রশাসকদের অবস্থান নিতে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৪ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

তিনি বলেন, “ঘুষ যে নেবে ও দেবে দুজনই সমান অপরাধী; বরং যে দেবে সে বেশি অপরাধী। এটা মাথায় রেখেই কাজ করতে হবে। এধরনের অপরাধ দমন করতে হবে।”

জেলা প্রশাসকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, “জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ মোকাবিলায় আপনারা কঠোর ভূমিকা রাখবেন। এটা এখন বিশ্বব্যাপী একটা সমস্যা। আইনশৃঙ্খলা, গোয়েন্দা সংস্থা ও দেশের সর্বস্তরের মানুষকে সঙ্গে নিয়ে সমন্বয় করে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। সাধারণ মানুষ যেন হয়রানির স্বীকার না হয় সেদিকে লক্ষ রাখবেন।”

এসময় তিনি আরও বলেন, “মাদকবিরোধী অভিযান পরিচালনা অব্যাহত রাখতে হবে। মাদকসেবীরা একটা পরিবারকে ধ্বংস করে দেয়।”

তিনি বলেন, “চেষ্টা করলে যে উন্নয়ন করা যায়, আমরা সেটা প্রমাণ করেছি। ২১ বছর পর আওয়ামী লীগ সরকারে এসে সেটি দেখিয়ে দিয়েছে। আমরা কয়েকবছর সরকারে না থাকায় উন্নয়ন ব্যাহত হয়েছে। জনগণের সেবা যে করা যায়, তার প্রমাণ আমরা করেছি। বাংলাদেশকে আজ উন্নয়নের স্বীকৃতি দিতে বাধ্য হয়েছে বিশ্ব।”

শেখ হাসিনা বলেন, “আমরা কারও কাছে হাত পাতি না। মাথা নত করি না। বাংলাদেশ আজ নিজের পায়ে দাঁড়াতে পারে। আমরা প্রবৃদ্ধি ৮.১ ভাগ অর্জন করে উন্নয়নের রোল মডেল হতে পেরেছি। এই উন্নয়নের পেছনে আমরা যারা সরকারে কাজ করছি, সবার অবদান আছে।”

তিনি বলেন, “আমরা জনসংখ্যাকে বোঝা হিসেবে মনে করি না। জনসংখ্যাকে দক্ষ করে গড়ে তুলতে পারলে তারাই হবে প্রধান শক্তি।”

প্রধানমন্ত্রী বলেন, “এখন ৯৪ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। এক সময় মানুষের চাহিদা ছিল পেটের খাবার। আমি গ্রামে কঙ্কালসার মানুষ দেখেছি। দেখেছি মানুষের কাপড় নেই। তাদের বিদেশ থেকে পুরানো কাপড় এনে দেওয়া হয়েছে। এখন আর সেই অবস্থা নেই।”

উন্নয়নের জন্য কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দিয়ে শেখ হাসিনা বলেন, “আমরা ১০০টি অর্থনৈতিক অঞ্চল করে দিয়েছি। তবে বর্জ্য ব্যবস্থাপনা যতে সঠিকভাবে হয় সে ব্যাপারে উদ্যোগ নিতে হবে।”


About

Popular Links