Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

দীপুমনি: শিক্ষাটিভি চালু করার কথা ভাবছে সরকার

সারাদেশের শিক্ষার্থীদের একসঙ্গে ক্লাস শেয়ার করার সুযোগ করে দিতে শিক্ষাটিভি চালু করার কথা ভাবছে সরকার

আপডেট : ১৫ জুলাই ২০১৯, ০৪:০৩ পিএম

সারাদেশের শিক্ষার্থীদের সঙ্গে ক্লাস শেয়ার করার সুযোগ করে দিতে শিক্ষাটিভি চালু করার কথা ভাবছে সরকার বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপুমনি।

সোমবার (১৫ জুলাই) ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনের তৃতীয় অধিবেশনে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপুমনি বলেন, ভালো শিক্ষকদের ক্লাসগুলো প্রত্যন্ত এলাকার শিক্ষার্থীদের সঙ্গে শেয়ার করার প্রস্তাব দেন জেলা প্রশাসকরা। এজন্য ভালোমানের শিক্ষকদের অতিথি হিসেবে বিভিন্ন স্কুলে পাঠানোর কথা বলা হয়েছিল। তবে আমরা ভেবে দেখেছি এটা অনেকাংশেই সম্ভব হবে না। এই টিভির মাধ্যমে কেবল রাজধানী বা বড় বড় শহরের ভালো শিক্ষাপ্রতিষ্ঠানের নামিদামি শিক্ষক নয়; প্রত্যন্ত এলাকার ভালো শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের ক্লাসও শিক্ষাটিভির মাধ্যমে প্রচারের ব্যবস্থা নেওয়া হবে।

এসময় তিনি আরো জানান, “জেলা প্রশাসকদের কোচিং ও নোটবই বন্ধে কাজ করার নির্দেশনা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের খেলার মাঠ যাতে দখল না হয়, সেদিকেও লক্ষ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া প্রতিটি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা নিয়মিত উত্তোলন এবং জাতীয় সঙ্গীত নিয়মিত পরিবেশন করতে বলা হয়েছে।” মুক্তিযুদ্ধের চেতনায় দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় কর্মসূচি গ্রহণের কথাও বলা হয়েছে বলেও তিনি জানান।

শিক্ষার্থীদের জন্য নিরাপদ শিক্ষাপ্রতিষ্ঠান নিশ্চিতে সরকার কাজ করছে বলে জানিয়েছে তিনি বলেন, জেলা প্রশাসকদের সম্মেলনে শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিতে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা বলেছি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে তারা যেন কোনোভাবেই যৌন হয়রানির শিকার না হয়, তা নিশ্চিত করতে হবে।

About

Popular Links