Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

তলিয়ে গেছে রাঙামাটির ঝুলন্ত সেতু

পর্যটকদের নিরাপত্তার স্বার্থে সেতুর ওপর চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে

আপডেট : ১৭ জুলাই ২০১৯, ০৩:২২ পিএম

কাপ্তাই হ্রদের পানিতে তলিয়ে গেছে রাঙামাটির পর্যটন কমপ্লেক্সের ঝুলন্ত সেতুটি। বুধবার (১৭ জুলাই) সকালে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নজরে আসে বিষয়টি। এরপর সেতুর ওপর দিয়ে পর্যটকদের চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়।

বিষয়টি নিশ্চিত করে রাঙামাটি পর্যটন কমপ্লেক্সের ব্যবস্থাপক সৃজন বিকাশ বড়ুয়া ঢাকা ট্রিবিউনকে বলেন, সম্প্রতি টানা বৃষ্টিতে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কাপ্তাই হ্রদের পানি এখন বিপদসীমার ওপর দিয়ে বইছে। একারণে ঝুলন্ত সেতুটির পাটাতন পানিতে ডুবে গেছে। পর্যটকদের নিরাপত্তার স্বার্থে সেতুর ওপর চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। পানি কমে গেলে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে।

ছবি: ঢাকা ট্রিবিউন

প্রসঙ্গত, ১৯৮৬ সালে পর্যটকদের কাছে রাঙামাটিকে আকর্ষণীয় করার জন্য দু’টি পাহাড়কে সংযুক্ত করে কাপ্তাই হ্রদের ওপর ঝুলন্ত সেতুটি নির্মাণ করা হয়। ৩৩৫ ফুট দীর্ঘ এ সেতুটি নির্মাণের পর ওই জায়গার আকর্ষণ অনেক গুণ বেড়ে যায়। কেবল এ সেতুটি দেখতেই প্রতিদিন সেখানে হাজির হন বহুসংখ্যক দেশি-বিদেশি পর্যটক।

অভিযোগ রয়েছে, এসেতুকে ঘিরে পর্যটন কর্তৃপক্ষ কোটি কোটি টাকা আয় করলেও এর উন্নয়নে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। তাই প্রতিবছর বর্ষা মৌসুমে কাপ্তাই হ্রদের পানিতে ডুবে যায় এ ঝুলন্ত সেতুটি। ফলে সেতুর উপর চলাচল মারাত্মক ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে।

About

Popular Links