Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

একদিনেই ৩৫ কোটি গাছ রোপণ!

জলবায়ু পরিবর্তন ঠেকাতে একদিনে ৩৫ কোটি গাছ লাগানোর পদক্ষেপ নেয় ইথিওপিয়া সরকার।    

আপডেট : ৩০ জুলাই ২০১৯, ১১:১২ এএম

আফ্রিকা মহাদেশের দেশ ইথিওপিয়াতে একদিনে রোপণ করা হয়েছে ৩৫০ মিলিয়ন বা ৩৫ কোটি গাছ। খরাপ্রবণ এই দেশটিতে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা করা এবং দেশটিকে ডিফরেস্টেশন বা বন-উজাড় হয়ে যাবার অবস্থা থেকে বাঁচাতে এই প্রকল্প হাতে নেয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ স্বয়ং এই প্রকল্পটির নেতৃত্ব দিচ্ছেন। সরকারি কর্মকর্তারাও যেন বৃক্ষরোপণ কাজে অংশ নেয়ার সুযোগ পায় সেইলক্ষ্যে কিছু সরকারি অফিসও বন্ধ রাখা হয়।

এই প্রকল্পের সাথে যুক্ত কর্মকর্তারা মনে করছেন, এটি একটি বিশ্ব রেকর্ড।

জাতিসংঘের হিসেব অনুযায়ী, বিংশ শতকের শুরুর দিকে ইথিওপিয়ার বনভূমির পরিমাণ ছিল প্রায় ৩৫ শতাংশ। কিন্তু ২০০০ সালের শুরুর দিকে তা নেমে আসে প্রায় ৪ শতাংশের কাছাকাছি। আহমেদ তার গ্রিন লিগেসি ইনিশিয়েটিভ-এর অংশ হিসেবে এই বৃক্ষ-রোপণের উদ্যোগ গ্রহণ করেন।সারাদেশের প্রায় ১০০০টি স্থানে এবারে বৃক্ষরোপণ কার্যক্রমটি চলছে।

স্বেচ্ছাশ্রমের মাধ্যমে রোপণ হওয়া এই বিপুল পরিমাণ বৃক্ষের প্রাথমিক বীজ বপনের কাজটি করা হয় বলেও প্রতিবেদনটিতে বলা হয়েছে।

ইথিওপিয়ার আবিস্কার ও প্রযুক্তি বিষয়কমন্ত্রী এক টুইটের মাধ্যমে জানিয়েছেন যে, ১২ ঘণ্টায় দেশটিতে মোট ৩৫ কোটি গাছ রোপণ করা হয়েছে। এখানেই শেষ নয়। ইথিওপিয়া স্থানীয় জাতের মোট ৪ বিলিয়ন গাছ লাগানোর পরিকল্পনা করেছে।

জাতিসংঘ, আফ্রিকান ইউনিয়ন এবং ইথিওপিয়াতে থাকা বিদেশি রাষ্ট্রদূতদেরকে বৃক্ষরোপণ কাজে সম্পৃক্ত করা হয়। একদিনে রেকর্ড সংখ্যক গাছ রোপণ করার বর্তমান রেকর্ডটি রয়েছে ভারতের দখলে। ২০১৬ সালে দেশটিতে একদিনে ৫ কোটি গাছ রোপণ করা হয়েছিল।

তবে, দেশটির প্রধানমন্ত্রী আবি আহমেদের সমালোচকেরা বলছেন, ইথিওপিয়াতে সরকার যে সব সমস্যায় ডুবে রয়েছে সেসব থেকে মানুষের দৃষ্টি ফেরাতেই বৃক্ষরোপণ নিয়ে এই প্রচারাভিযান শুরু করা হয়।

About

Popular Links