Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

প্রাণ ও ফার্মফ্রেশের দুধ বিক্রির নিষেধাজ্ঞাও কাটলো

এর আগের দিন সোমবার (২৯ জুলাই) মিল্ক ভিটার ওপর হাইকোর্টের দেওয়া আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান

আপডেট : ৩০ জুলাই ২০১৯, ০৬:৪৭ পিএম

প্রাণ ডেইরি ও ফার্মফ্রেশ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদন ও বিক্রির ওপর হাইকোর্টের জারি করা নিষেধাজ্ঞা ৫ সপ্তাহের জন্য স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। এর ফলে বাজারে তাদের দুধ বিক্রিতে কোনও বাধা থাকছে না। 

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে প্রতিষ্ঠানগুলোর করা আবেদনের শুনানিতে মঙ্গলবার (৩০ জুলাই) চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল আদালত এ আদেশ দেন।

মঙ্গলবার আদালতে কোম্পানিগুলোর পক্ষে শুনানিতে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগের দিন সোমবার (২৯ জুলাই) মিল্ক ভিটার ওপর হাইকোর্টের দেওয়া আদেশ ৮ সপ্তাহের জন্য স্থগিত করেন চেম্বার বিচারপতি মো. নূরুজ্জামান।

সিসা ও অ্যান্টিবায়োটিকের উপস্থিতি থাকায় গত রবিবার (২৮ জুলাই) এই ৩টিসহ ১৪ কোম্পানির পাস্তুরিত দুধের উৎপাদন, সরবরাহ ও বিপণন ৫ সপ্তাহের জন্য স্থগিত করেছিলেন হাইকোর্ট। একইসঙ্গে এসব কোম্পানির দুধ বাজার থেকে সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন আদালত।

আদালতের নির্দেশ অনুসারে বিএসটিআইয়ের লাইসেন্স পাওয়া পাস্তুরিত দুধের নমুনা পরীক্ষা করে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের ল্যাবরেটরি, জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ন্যাশনাল ফুড সেফটি ল্যাবরেটরি এবং বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের ল্যাবরেটরির দেওয়া প্রতিবেদনের ওপর পর্যালোচনা করে এ আদেশ দিয়েছিলেন হাইকোর্ট।

পরে এ আদেশ স্থগিত চেয়ে সোমবার (২৯ জুলাই) আপিল দায়ের করে মিল্ক ভিটা কর্তৃপক্ষ। এরপর নতুন করে আরও দুটি কোম্পানি আপিল দায়ের করলে চেম্বার আদালত এই আদেশ দেন।

আরও ১১ কোম্পানির আপিল

এরই মধ্যে আরও ১১ কোম্পানি মঙ্গলবার হাইকোর্টের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেছে। অনলাইন পোর্টাল বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানিয়েছেন আপিলকারী কোম্পানিগুলোর আইনজীবী অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, এসব আপিলের ওপর আগামীকাল বুধবার শুনানি হতে পারে।

বিএসটিআইয়ের লাইসেন্স পাওয়া যে ১৪টি কোম্পানির দুধের ওপর হাইকোর্ট নিষেধাজ্ঞা দিয়েছিলেন, সেগুলো হলো আফতাব মিল্ক অ্যান্ড মিল্ক প্রোডাক্ট লিমিটেড (আফতাব মিল্ক), আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড (ফার্মফ্রেশ মিল্ক), আমেরিকান ডেইরি লিমিটেড, বাংলাদেশ দুগ্ধ উৎপাদনকারী সমবায় ইউনিয়ন লিমিটেড (মিল্ক ভিটা), বারো আউলিয়া ডেইরি মিল্ক অ্যান্ড ফুডস লিমিটেড (ডেইরি ফ্রেশ), ব্র্যাক ডেইরি অ্যান্ড ফুড প্রজেক্ট (আড়ং মিল্ক), ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড, ইছামতি ডেইরি ফার্ম অ্যান্ড ফুড প্রোডাক্টস (পিওরা), ইগলু ডেইরি লিমিটেড (ইগলু), প্রাণ ডেইরি লিমিটেড (প্রাণ মিল্ক), উত্তরবঙ্গ ডেইরি লিমিটেড, শিলাইদহ ডেইরি (আল্ট্রা মিল্ক), পূর্ববাংলা ডেইরি ফুড ইন্ডাস্ট্রিজ এবং তানিয়া ডেইরি অ্যান্ড ফুড প্রোডাক্টস।

About

Popular Links