Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাষ্ট্রপতি: হজ ব্যবস্থাপনায় অনিয়ম কঠোরভাবে মোকাবেলা করতে হবে

এবছর ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়ে ৫ আগস্ট পর্যন্ত চলবে। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা রয়েছে

আপডেট : ০৪ আগস্ট ২০১৯, ০৯:৫১ এএম

হজ ব্যবস্থাপনার সাথে জড়িত যেকোনো অবহেলা, অনিয়ম ও দুর্নীতি কঠোরভাবে মোকাবেলা করতে হবে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

শনিবার (৩ আগস্ট) হজযাত্রীদের পরামর্শ ও দিক নির্দেশনা দিতে রাষ্ট্রীয় খরচে হজ করতে যাওয়া ওলামা-মাশায়েখদের সাথে বঙ্গভবন দরবার হলে এক নৈশভোজে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

তিনি বলেন, “আমাদের দেশে হজ ব্যবস্থাপনায় বেসরকারি হজ এজেন্সিগুলোর ভূমিকা বিশাল। কারণ হজযাত্রীদের ৯৫ শতাংশের বেশি হজ এজেন্সিগুলোর মাধ্যমে সৌদি আরব গমন করে থাকেন। কিন্তু অতীতের অভিজ্ঞতা থেকে দেখা যায়, অনেক এজেন্সি যেসব সুযোগ-সুবিধার কথা বলে হাজিদের মক্কা-মদিনায় নেয়, ওখানে যাওয়ার পর তা আর রক্ষা করে না। ফলে হাজিদের অবর্ণনীয় দুর্দশার মধ্যে পড়তে হয়।”

এজেন্সিগুলোর অনিয়মের কারণে বিপদে পড়া হজযাত্রীদের বিষয়ে শেষ সময়ে সরকারকে হস্তক্ষেপ করতে হয় জানিয়ে তিনি বলেন, “এমন কার্যক্রম দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন করে। হাজিদের সাথে এধরনের প্রতারণা কোনোভাবেই কাম্য নয়।”

এবারের হজ ব্যবস্থাপনা খুবই সুন্দর ও সুষ্ঠু হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন, হজের অন্যান্য কার্যক্রমও সুষ্ঠুভাবে সম্পন্ন হবে।তবে এব্যাপারে সংশ্লিষ্ট সবাইকে সজাগ থাকতে হবে বলে মন্তব্য করেন তিনি।

এবছর ৪ জুলাই থেকে হজ ফ্লাইট শুরু হয়ে ৫ আগস্ট পর্যন্ত চলবে। বাংলাদেশ থেকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ হজযাত্রীর সৌদি আরব যাওয়ার কথা রয়েছে।

About

Popular Links