Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বাস্থ্যমন্ত্রী: দেশে আজ ডেঙ্গু নিয়ে ষড়যন্ত্র

‘পৃথিবীর এমন কোন দেশ নাই যে দেশে ডেঙ্গু নাই, বিশ্বের সবচেয়ে উন্নত দেশ আমেরিকাতেও ডেঙ্গু হয়’

আপডেট : ০৫ আগস্ট ২০১৯, ১০:১৫ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, “দেশে আজ ডেঙ্গু নিয়ে ষড়যন্ত্র চলছে। ডেঙ্গু নিয়েও অনেক কথাবার্তা চলছে। ডেঙ্গু দেশে আগেও ছিলো।” 

রবিবার (৪ আগস্ট) রাত সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত জাতীয় শোক দিবস, ডেঙ্গু জ্বর এবং সমসায়িক বিষয় নিয়ে সচেতনতামুলক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডেঙ্গুর প্রকোপ এবার বেশি জানিয়ে তিনি বলেন, “পৃথিবীর এমন কোন দেশ নাই যে দেশে ডেঙ্গু নাই। বিশ্বের সবচেয়ে উন্নত দেশ আমেরিকাতেও ডেঙ্গু হয়। পরিচ্ছন্ন দেশ সিংগাপুরেও ডেঙ্গু হচ্ছে। ফিলিপাইন, ইন্দোনেশিয়া হচ্ছে। আমাদের প্রতিবেশি দেশ ভারতেও ডেঙ্গু হচ্ছে। আমাদের দেশেও এই ডেঙ্গু হচ্ছে। ঘাবড়ানোর কিছু নেই। দেশে ডেঙ্গু পরিস্থিতি এখন নিয়ন্ত্রনের মধ্যে। নতুন ঔষধ আনা হচ্ছে। যাতে নতুন ধরনের এই মশাকে নিধন করা সম্ভব হবে।”

মন্ত্রী তার বক্তব্যে দেশের এক পরিসংখ্যান তুলে ধরে বলেন, “এ পর্যন্ত দেশে ২৫ হাজার লোক ডেঙ্গু আক্রান্ত হয়েছে। ১৮ হাজার ব্যক্তিকে আমরা সুস্থ্ করে বাড়ি ফিরিয়ে দিয়েছি। সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমানে সারাদেশের সরকারি ও বেসরকারি হাসপাতালে মাত্র সাত হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি রয়েছে। রবিবার সারা বাংলাদেশে মাত্র ১৯ শ’ ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর আতঙ্কিত হওয়ার কিছু নেই। সবকিছু এখন নিয়ন্ত্রণের মধ্যে।”

তিনি আরো বলেন, “প্রধানমন্ত্রী দেশের বাইরে থাকলেও দুদিন পরপর তার সাথে ডেঙ্গু নিয়ে কথাবার্তা বলছেন। তার নির্দেশে ডেঙ্গুর বিরুদ্ধে নানান কর্মসুচি নেওয়া হচ্ছে। তার নির্দেশে সরকারি হাসপাতালে বিনামুল্যে ডেঙ্গু আক্রান্ত রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে।”   

তিনি তার বক্তব্যে বলেছে, ডাক্তার, নার্স ও টেকনিশিয়ানরা ডেঙ্গু আক্রান্ত রোগীদের যে সেবা দিয়ে যাচ্ছেন তা প্রশংসার দাবিদার। নিজেরে জান বাজি রেখে ডাক্তারা চিকিৎসা ব্যবস্থা অব্যাহত রেখেছেন।







About

Popular Links