Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিদেশগমনে বাঁধার সম্মুখীন ইমরান এইচ

আজ আমার সঙ্গে যা করা হলো তা একটি অগণতান্ত্রিক আচরণ, নিপীড়নমূলক- ইমরান

আপডেট : ২১ জুলাই ২০১৮, ১০:৫৭ এএম

গণজাগরণ মঞ্চের মুখপাত্র ও অনলাইন অ্যাক্টিভিস্ট ইমরান এইচ সরকার অভিযোগ করে বলেন তাঁকে যুক্তরাষ্ট্র যেতে দেওয়া হয়নি। শুক্রবার (২০ জুলাই) সন্ধ্যায় ইমিগ্রেশন প্রক্রিয়া শেষ করে এমিরেটাস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে উঠার পূর্ব মুহূর্তে তাঁকে বাঁধা দেওয়া হয়। শেষ পর্যন্ত তাঁকে যেতে দেওয়া হয়নি।  যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে দুটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য তিনি আমেরিকায় উদ্দেশ্যে যাত্রা করেছিলেন। 

ইমরান এইচ সরকার জানান, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে ইয়থ ভিজিটর লিডারশিপ প্রোগ্রাম ও মানবাধিকার সংক্রান্ত একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমেরিকার উদ্দেশ্যে রওনা হচ্ছিলেন। এমিরেটাস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তার যাওয়ার কথা ছিল। বোর্ডিং পাশ নিয়ে তিনি ইমিগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করেন। কিন্তু বিমানে উঠার পূর্ব মুহূর্তে পুলিশ  কর্মকর্তা তাকে বাঁধা দেন। পুলিশ কর্মকর্তা জানান উপরের নির্দেশে যুক্তরাষ্ট্র যাত্রা বাতিল করা হয়েছে। 

ইমরান এইচ সরকার জানান, তারা সুনির্দিষ্ট কোনও কারণ জানাতে পারেনি। পরবর্তীতে আমাকে পারিবারিক কারণ দেখিয়ে ইমিগ্রেশন বাতিল করার একটি আবেদনে স্বাক্ষর করতে বলা হয়। এতে রাজি না হলে পাসপোর্টে ডিপারচার অংশে কলম দিয়ে কেটে দিয়ে তাকে ছাড়া হয়।

ইমরান জানান, ‘আজ আমার সঙ্গে যা করা হলো তা একটি অগণতান্ত্রিক আচরণ, নিপীড়নমূলক। আমার বিরুদ্ধে কোনও মামলা বা ভ্রমণ নিষেধাজ্ঞাও নেই। ভ্রমণ নিষেধাজ্ঞা থাকলে ইমিগ্রেশনের সময় তারা আটকাতো। এরকম নজিরবিহীন ঘটনার তীব্র নিন্দা জানাই।’ 

ইমরান এইচ সরকার পুরো বিষটি সামাজিক যোগাযোগ মাধ্যমে উল্ল্যেখ করেন। 


About

Popular Links