Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

তথ্যমন্ত্রী : কিছু এনজিও রোহিঙ্গাদের বাংলাদেশে থাকতে প্ররোচনা দিচ্ছে

হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গাদের আচরণে কক্সবাজারের স্থানীয়রা বিরক্ত এবং তাদের এ বিরক্তি যদি বিক্ষোভে পরিণত হয় তাহলে পরিস্থিতি জটিল হবে।

আপডেট : ২৬ আগস্ট ২০১৯, ১০:৪৬ পিএম

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের বাংলাদেশে থেকে যেতে কিছু এনজিও প্ররোচনা দিচ্ছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৬ আগস্ট) সচিবালয়ে বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতির (বাচসাস) নবনির্বাচিত কমিটির সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, রোহিঙ্গাদের আচরণে কক্সবাজারের স্থানীয়রা বিরক্ত এবং তাদের এ বিরক্তি যদি বিক্ষোভে পরিণত হয় তাহলে পরিস্থিতি জটিল হবে। স্থানীয় জনগণ তাদের আশ্রয় দিয়ে এখন তারাই সংখ্যালঘু হয়ে গেছে।

"রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেওয়া হয়েছে। মানবিক কারণে আশ্রিত রোহিঙ্গাদের জোর করে ফেরত পাঠাতে পারি না," বলেন তিনি।

হাছান মাহমুদ অভিযোগ করেন, কিছু এনজিও রোহিঙ্গাদের বাংলাদেশে থাকতে বিভিন্নভাবে প্ররোচনা দিচ্ছে। এসব এনজিও বিভিন্ন তহবিল পেয়ে নিজেরা হৃষ্টপুষ্ট হচ্ছে।

রোহিঙ্গারা দ্রুতই নিজ দেশে ফিরে যাবেন- এমন আশা প্রকাশ করে মন্ত্রী বলেন, রোহিঙ্গাদের মানবিক কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে আশ্রয় দিয়েছেন। তবে দীর্ঘদিন থেকে যাওয়ার জন্য আশ্রয় দেওয়া হয়নি।

রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর আন্তর্জাতিকভাবে চাপ সৃষ্টি করা হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রীকে লাল কার্ড দেখিয়ে বিদায় দেওয়া হবে বলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান যে মন্তব্য করেছেন তার জবাবে হাছান মাহমুদ বলেন, "বিএনপিকে তো জনগণ লাল কার্ড দেখিয়ে বের করে দিয়েছে আগেই। লাল কার্ড পেয়ে যারা মাঠের বাইরে তারা কীভাবে প্রধানমন্ত্রীকে লাল কার্ড দেখাবে?"

About

Popular Links