Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

স্বরাষ্ট্রমন্ত্রী: পূজামণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৩ লাখ সদস্য নিয়োজিত থাকবে

‘প্রতিমা ভাঙচুরের খবর পেয়েছি। আমি খোঁজ নিয়েছি। মূলত কমিটি বা জমি নিয়ে দ্বন্দ্বে ও ভুল বোঝাবুঝিতে এগুলো হয়েছে’

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০৫:০৪ পিএম

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, "এবার সারাদেশে ৩১ হাজার পূজামণ্ডপ হবে। গতবছরের তুলনায় এবার মণ্ডপ বেড়েছে এক হাজার। ঢাকায় বেড়েছে ২৩৭টি। সারাদেশে ৫ অক্টোবর শুরু হতে যাওয়া পূজামণ্ডপগুলোতে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন লাখ সদস্য নিয়োজিত থাকবে।"

বুধবার (১৮ সেপ্টেম্বর) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আসন্ন দুর্গা পূজায় আইনশৃঙ্খলা পরিস্থিতি সংক্রান্ত বৈঠকে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। এসময় ডিএমপির কমিশনার, র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।  

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "প্রত্যেকটি পূজামণ্ডপে নিরাপত্তায় পুলিশ, র‌্যাব, আনসার ও গোয়েন্দা সংস্থাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত থাকবে। এছাড়া, পূজামণ্ডপে সিসিটিভি, আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর থাকবে। পূজামণ্ডপে বিঘ্ন সৃষ্টিকারীদের বিরুদ্ধে গোয়েন্দা সংস্থা সজাগ থাকবে।" 

স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, "মণ্ডপের আশপাশে ইভটিজারদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনী সজাগ থাকবে। এছাড়া, নারী স্বেচ্ছাসেবকদল, ফায়ার সার্ভিস ও নৌ-পুলিশ উপস্থিত থাকবে। পূজার সময় বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক থাকবে। স্থানীয়দের সঙ্গে সমন্বয় করে স্বেচ্ছাসেবকদল প্রস্তুত থাকবে। জেলা সদর ও উপজেলা সদরে পুলিশ কন্ট্রোল রুম থাকবে। পাশাপাশি জরুরি সেবা  ‘৯৯৯’ সার্ভিস আরও কার্যকর থাকবে। যেকোনও সমস্যায় এখানে ফোন দিলে সেবা পাওয়া যাবে।"

আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, "পূজামণ্ডপের আশেপাশে যানজট এড়াতে ব্যবস্থা নেওয়া হবে। প্রতিমা বিসর্জনের সময় নিরাপত্তা নিশ্চিত করা হবে। উপকূলীয় এলাকায় প্রতিমা বিসর্জনের সময় কোস্টগার্ড ও সীমান্তে প্রতিমা বিসর্জনের সময় বিজিবি উপস্থিত থাকবে।"

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, "হিন্দু ধর্মাবলম্বীদের দুর্গা পূজা যেন সুষ্ঠু ও সুন্দরভাবে পালিত হয়, সরকার সেবিষয়ে তৎপর। সরকারের স্লোগান “ধর্ম যার যার উৎসব সবার"।"

পূজা শুরুর আগেই অনেক জায়গায় প্রতিমা ভাঙচুরের খবর এসেছে, এবিষয়ে জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদের বলেন, "প্রতিমা ভাঙচুরের খবর পেয়েছি। আমি খোঁজ নিয়েছি। মূলত কমিটি বা জমি নিয়ে দ্বন্দ্বে ও ভুল বোঝাবুঝিতে এগুলো হয়েছে।"



About

Popular Links