Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘুষের টাকাসহ ২ সরকারি কর্মকর্তা গ্রেপ্তার

পেনশনের টাকা দেওয়ার বিনিময়ে ওই দুজন ৩০ হাজার টাকা ঘুষ নিচ্ছিলেন।

আপডেট : ২২ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৩৫ পিএম

ঘুষের ৩০ হাজার টাকাসহ দিনাজপুর জেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর মো. আনোয়ার পাশা ও দিনাজপুর তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার ফেরদৌস হাসানকে হাতেনাতে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার (২২ সেপ্টেম্বর) বিকেলে দুদকের দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে সাত সদস্যের একটি দল তাদের গ্রেপ্তার করে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য গ্রেপ্তারের বিষয়টি নিশ্চিত করে জানান, পেনশনের টাকা দেওয়ার বিনিময়ে ওই দু’জন ৩০ হাজার টাকা ঘুষ নিচ্ছিলেন।

দুদকের দলটি দিনাজপুর জেলা হিসাবরক্ষণ অফিসের চারদিকে রবিবার সকাল থেকে ওঁৎ পেতে থাকে। বিকেল সাড়ে ৩টার দিকে অডিটর মো. আনোয়ার পাশা ও তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার ফেরদৌস যখন জেলা হিসাবরক্ষণ অফিসে বসে ঘুষের ৩০ হাজার টাকা নিচ্ছিলেন, ঠিক তখনই দুদকের দলটি তাদের হাতেনাতে গ্রেপ্তার করে।

দুদক সূত্রে জানা যায়, তুলা উন্নয়ন বোর্ডের অবসরপ্রাপ্ত খলিলুর রহমান চাকরি থেকে ২০১২ সালে অবসরে যাওয়ার পর ২০১৬ সালে মারা যান। তার ছেলে ফরহাদ হোসেন দুদকে অভিযোগ করেন, তার বাবা অবসরে যাওয়ার পর তুলা উন্নয়ন বোর্ড ও জেলা হিসাবরক্ষণ অফিসের কিছু কর্মকর্তাকে চাহিদামতো ঘুষ না দেওয়ায় তারা ইচ্ছাকৃতভাবে ভুল হিসাব করে আনুমানিক ১ লাখ ২০ হাজার টাকা পেনশন কম দেন। বাবার মৃত্যুর পর জেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর মো. আনোয়ার পাশার সঙ্গে গত একবছর যাবৎ যোগাযোগ করেও পেনশনের ওই টাকা তুলতে পারেননি তিনি।

ফরহাদ হোসেন জানান, গত আগস্ট মাসে আনোয়ার পাশা বিষয়টি নিয়ে তুলা উন্নয়ন বোর্ডের ক্যাশিয়ার মো. ফেরদৌস হোসেনের সঙ্গে যোগাযোগ করতে বলেন। ফেরদৌস হাসানের সঙ্গে যোগাযোগ করলে পেনশনের ওই ১ লাখ ২০ হাজার টাকা পেতে ৪০ হাজার টাকা ঘুষ দাবি করেন। ঘুষ না দিলে টাকা পাওয়া যাবে না বলেও জানিয়ে দেন তিনি। নিরুপায় হয়ে ফরহাদ হোসেন প্রাথমিকভাবে আনোয়ার পাশা ও ফেরদৌসকে ৫ হাজার টাকা করে মোট ১০ হাজার টাকা ঘুষ দিতে বাধ্য হন এবং বাকি ৩০ হাজার টাকা দিতে সম্মত হন। পরে তিনি বিষয়টি দুদকে জানান। 

এবিষয়ে দিনাজপুর সমন্বিত জেলা কার্যালয়ে একটি মামলা দায়ের করা হয়েছে।

About

Popular Links