Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ট্রাম্প: আয়োজকরা ‘সৎ’ থাকলে অবশ্যই নোবেল পেতাম

তবে ক্ষমতায় আসার পরই ওবামাকে কেন নোবেল দেওয়া হলো এ বিষয়ে ট্রাম্প বলেন, ‘কেন তাকে এই পুরস্কার দেওয়া হলো, সেবিষয়ে নিজেও জানতেন না ওবামা’

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০১৯, ১২:৪১ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশকিছু কারণে  নোবেল পুরস্কার পাওয়া উচিত, এমনটি মনে করছেন স্বয়ং ট্রাম্প। 

সোমবার (২৩ সেপ্টেম্বর) নিউইয়র্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ‘নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য কিনা’, এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে এসব বলেন তিনি। ট্রাম্পের দাবি, নোবেল আয়োজক কমিটি যদি ‘সৎ’ থাকতো, তবে অবশ্যই তিনি নোবেল পেতেন।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ক্ষমতায় আসার আট মাসের মধ্যেই নোবেল পুরস্কার পান উল্লেখ করে ট্রাম্প বলেন, “ওবামাকে কেন এই পুরস্কার দেওয়া হলো, সেবিষয়ে নিজেও জানতেন না সাবেক মার্কিন প্রেসিডেন্ট।”

এসময় কাশ্মীর নিয়ে মধ্যস্থতা প্রসঙ্গে ট্রাম্প বলেন, “কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে বিদ্যমান সংকট, একটি জটিল বিষয়। এটি দীর্ঘদিন ধরে চলছে। এ বিষয়ে আমি সাহায্য করতে প্রস্তুত, ইচ্ছুক ও সক্ষম। তবে দুই দেশের প্রধানমন্ত্রী যদি চান তাহলে আমি সাহায্য করতে আগ্রহী। আমার ধারণা আমি ভাল মধ্যস্থতাকারী হবো।”

প্রসঙ্গত, এ বছরের শুরুতে ট্রাম্প দাবি করেন, জাপানের প্রেসিডেন্ট শিনজো আবে ট্রাম্পকে নোবেল পুরস্কার দেওয়ার আহ্বান জানিয়েছিলেন, তবে যদিও এবিষয়ে মুখ খুলতে রাজি হননি শিনজো আবে।



About

Popular Links