Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

তথ্যমন্ত্রী: ২০৪০ সাল নাগাদ তামাকমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব

'ই-সিগারেট ধীরে ধীরে বাড়ছে। এই ই-সিগারেটটা পুরোপুরি বন্ধ হওয়া প্রয়োজন'

আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ০৯:২৩ পিএম

সবার সম্মিলিত প্রচেষ্টায় ২০৪০ সাল নাগাদ বাংলাদেশ তামাকমুক্ত হবে বলে আশা প্রকাশ করেছেন তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ। 

তিনি বলেন, "সবার সম্মিলিত প্রচেষ্টায় ২০৪০ সাল নাগাদ তামাকমুক্ত বাংলাদেশ গড়া সম্ভব হবে। দেশে তামাকজাত পণ্য ব্যবহারকারীর সংখ্যা বা হার ধীরে ধীরে কমছে। সেটি ৪০ শতাংশ থেকে ৩৫ শতাংশে নেমেছে। সরকার অনেক পদক্ষেপ নিয়েছে। আইন করা হয়েছে, আইনের প্রয়োগও হচ্ছে।"

বুধবার (২৩ অক্টোবর) রাজধানীর তোপখানা রোডে সিরডাপ সেমিনার হলে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। ‘ফ্রেমওয়ার্ক কনভেনশন অন টোব্যাকো কন্ট্রোল আর্টিক্যাল ৫.৩ বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন’ প্রকাশ ও তামাক বিরোধী গণমাধ্যম পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করে বেসরকারি সংস্থা প্রজ্ঞা ও আত্মা।

তথ্যমন্ত্রী বলেন, "৩৫ শতাংশ মানুষ তামাক ব্যবহার করে ও এখান থেকে আস্তে আস্তে ২১ বছর সময়ে পুরোপুরি তামাকমুক্ত দেশ রচনা করার লক্ষ্যেই আমরা কাজ করবো। একজন অধূমপায়ী হিসেবে আপনাদের সঙ্গে আমি আছি, থাকব এবং দেশকে ধূমপানমুক্ত করার জন্য আপনাদের কার্যক্রমের সঙ্গে আমি একমত পোষণ করি।"

ই-সিগারেটের বিষয়ে সতর্কবার্তা উচ্চারণ করে তথ্যমন্ত্রী বলেন, "ই-সিগারেট ধীরে ধীরে বাড়ছে। এই ই-সিগারেটটা পুরোপুরি বন্ধ হওয়া প্রয়োজন। ইতোমধ্যে আমি বিষয়টি প্রধানমন্ত্রীকে জানিয়েছি।"

About

Popular Links